Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানে পুতিনের সাথে বৈঠক করবেন এরদোগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৮:১০ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান ১৮-১৯ জুলাই ইরান সফরের সময় একটি আস্তানা-ফরম্যাটের বৈঠকে যোগ দেওয়ার এবং তার রাশিয়ান সমকক্ষ ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা করার পরিকল্পনা করেছেন। তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় রোববার জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘এই সফরের অংশ হিসাবে, ১৯ জুলাই শীর্ষ-স্তরের তুর্কি-ইরান সহযোগিতা পরিষদের সপ্তম বৈঠক অনুষ্ঠিত হবে। এটি দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নয়নের পদক্ষেপগুলি অনুমোদন করার পরিকল্পনা করা হয়েছে। দ্বিপাক্ষিক বিষয়গুলির পাশাপাশি, আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করতেও এটি পরিকল্পনা করা হয়েছে।’

একই দিনে, এরদোগান ইরানের প্রেসিডেন্টের (ইব্রাহিম রাইসি) সভাপতিত্বে সপ্তম আস্তানা-ফরম্যাট শীর্ষ সম্মেলনে অংশ নেবেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও তাতে অংশগ্রহণ করবেন। সিরিয়ার পরিস্থিতি, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এবং ইসলামিক স্টেটের মতো এই অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টিকারী সন্ত্রাসী সংগঠনগুলির বিরুদ্ধে লড়াই, একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর জন্য প্রস্তুত প্রচেষ্টা, মানবিক পরিস্থিতি, সিরিয়ার উদ্বাস্তুদের স্বেচ্ছায় প্রত্যাবর্তনের সমস্যা, এসব বিষয়ে সেখানে আলোচনা করা হবে।

‘প্রেসিডেন্ট এরদোগান তার রাশিয়ান সমকক্ষের সাথে একটি দ্বিপাক্ষিক বৈঠক করার পরিকল্পনাও করেছেন,’ বিবৃতিতে যোগ করা হয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ