Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাবানলে পুড়ছে ইউরোপ, স্বাস্থ্য সতর্কতা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ২:২২ পিএম

দাবানলের কারণে শুক্রবারও ফ্রান্স, স্পেন এবং পর্তুগাল থেকে শতাধিক পরিবারকে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, চলমান তাপপ্রবাহ ও দাবানলে ইউরোপের বায়ুর গুণমান আরও খারাপ হতে চলছে।

তাপপ্রবাহ আর তাতে সৃষ্ট দাবানলে পুড়ছে ইউরোপের একাধিক দেশ। এমতাবস্থায় শুক্রবার (১৫ জুলাই) ইউরোপ জুড়ে স্বাস্থ্য সতর্কতা জারি করেছে আবহওয়া কর্মকর্তারা।

ফ্রান্স

পশ্চিম ফ্রান্সের দুটি দাবানল নিয়ন্ত্রণে জলবাহী বিমান এবং এক হাজারেরও বেশি দমকল কর্মী মোতায়েনের ঘোষণা দিয়েছে দেশটি। দেশটির গিরোন্ডে অঞ্চলে, ডুনে ডু পিলাট এবং ল্যান্ডিরাসের চারপাশে দাবানল ছড়িয়ে পড়ার পর থেকে প্রায় ১২ হাজার নাগরিককে সরিয়ে নেয়া হয়েছে, পুড়ে গেছে প্রায় ৮ হাজার হেক্টর ফসলি জমি। খবর রয়টার্স।

পর্তুগাল

পর্তুগালে তাপমাত্রা কিছুটা কমে গেলেও, এখন দেশটির বিভিন্ন স্থানে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের শহর পিনহাওতে, ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

১৭ টি দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে দেশটির সহস্র দমকল ইউনিট। পরিস্থিতির অবনতি হওয়ায় পাঁচটি জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দেশটির ডিজিএস স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত তাপপ্রবাহের কারণে ২৩৮টি মৃত্যুর ঘটনা নিবন্ধিত করা হয়েছে।

স্পেন

গত সপ্তাহে স্পেনের পশ্চিমাঞ্চলে সৃষ্ট দাবানল ছড়িয়ে পড়েছে দক্ষিণেও। ইউরোপীয় পর্যটকদের কাছে জনপ্রিয় স্প্যানিশ শহর মালাগার মিজাসের পাহাড় থেকে সরিয়ে নেয়া হয়েছে অন্তত ৪০০ বাসিন্দাকে।

পর্যটকরা জানান, মালাগা থেকে প্রায় ২০ কিমি দূরে টোরেমোলিনোসের সমুদ্র সৈকতযাত্রীরাও দাবানলের ধোঁয়া দেখতে পেয়েছেন। দাবানলের সতর্কতায় বন্ধ ঘোষণা করা হয়েছে শহরটির সকল পর্যটন কেন্দ্র।

স্পেনের দাবানল নিয়ন্ত্রণে প্রতি মুহুর্তে হেলিকপ্টার থেকে পানি ছুঁড়ছেন দমকল কর্মীরা।
স্পেনের ন্যাশনাল এপিডেমিওলজি সেন্টারের ডাটাবেস অনুসারে, তাপপ্রবাহের প্রথম তিন দিনে ৮৪ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। চরম তাপমাত্রার কারণে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে অগণিত নাগরিক।

এছাড়া স্পেন-পর্তুগাল সীমান্তবর্তী এক্সট্রিমাদুরার চারটি গ্রামে দাবানলের প্রকোপ থেকে নাগরিকদের রক্ষায় উদ্ধার অভিযান শেষ হয়েছে বৃহস্পতিবার। অঞ্চলটির একটি জাতীয় উদ্যান ও ১৬ শতকের একটি মঠ দাবানলে সৃষ্ট আগুনের ঝুঁকির মুখে রয়েছে।

দাবানলে পুড়ছে দেশটির স্বাধীনতাকামী অংশ কাতালোনিয়াও। আগুনের ঝুঁকি এড়াতে উত্তর-পূর্ব কাতালোনিয়ায় কৃষি কার্যক্রম এবং ক্রীড়া কার্যক্রম স্থগিত করেছে কর্তৃপক্ষ।

ইতালি

আর ৭০ বছরের মধ্যে সবচেয়ে প্রলঙ্করী খরার সম্মুখীন ইতালি। পানির অভাবে শুকিয়ে যাচ্ছে দেশটির দীর্ঘতম নদী ‘পো’। দেশটির আবহওয়া সংস্থা জানিয়েছে আগামী সপ্তাহে তাপমাত্রা আরও বাড়বে।

যুক্তরাজ্য

সোমবার (১৮ জুলাই) এবং মঙ্গলবার (১৯ জুলাই) ইংল্যান্ডের কিছু অংশে ‘চরম তাপ’ সতর্কতা জারি করেছে ব্রিটেনের আবহাওয়া পূর্বাভাসদাতা সংস্থা। দেশটির মেট অফিসের প্রধান আবহাওয়াবিদ পল গুন্ডারসেন জানান, ‘সম্ভবত আগামী সপ্তাহের শুরুতে রেকর্ড-ব্রেকিং তাপমাত্রা হতে পারে।’

তিনি বলেন, ‘‘শহুরে এলাকায় রাতের তাপমাত্রা ব্যতিক্রমীভাবে উষ্ণ হতে পারে। এটি সম্ভবত জনগণ এবং অবকাঠামোর উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।’’

উল্লেখ্য, ২০১৯ সালে ব্রিটেনের সর্বোচ্চ রেকর্ড করা তাপমাত্রা ছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশটি উচ্চ তাপমাত্রার সঙ্গে লড়াইয়ে সক্ষম নয় বলে জানিয়েছেন ব্রিটেনের ইউনিভার্সিটি অফ রিডিং-এর জলবায়ু বিশেষজ্ঞ হান্না ক্লোক।

তিনি বলেন, ‘‘এখানে জলবায়ু পরিবর্তন হয়েছে এবং তা মানিয়ে নেওয়ার জরুরি প্রয়োজন। যুক্তরাজ্যে এই ধরনের তাপমাত্রার সাথে মোকাবিলা করা কঠিন কারণ আমরা তাদের সাথে অভ্যস্ত নই।’’

ডব্লিউএমওর সতর্কতা

এমতাবস্থায় বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) ইউরোপ জুড়ে স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে বিশেষ সতর্কতা জারি করেছে। ডব্লিউএমওর বৈজ্ঞানিক কর্মকর্তা লরেঞ্জো ল্যাব্রাডর জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘‘স্থিতিশীল এবং স্থবির বায়ুমণ্ডল বায়ুমণ্ডলীয় দূষককে আটকানোর জন্য একটি ঢাকনা হিসেবে কাজ করে। তাপপ্রবাহের ফলে যা আর কার্যকর নয়।’’

স্বাস্থ্য সতর্কতার বিষয়ে তিনি বলেন, ‘‘নিয়ন্ত্রণ অযোগ্য তাপপ্রবাহ ঝুঁকিপূর্ণ। এর ফলে বায়ুর মানের অবনতি হয় এবং এর স্বাস্থ্যের প্রতিকূল প্রভাব রয়েছে, বিশেষ করে দুর্বল মানুষের জন্য।’’



 

Show all comments
  • asad ১৬ জুলাই, ২০২২, ৩:৪৮ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ