Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের দুটি মিগ-২৯ বিমান ভূপাতিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৫:৫৬ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে গত ২৪ ঘণ্টায় রাশিয়ার যুদ্ধবিমান ইউক্রেনের বিমান বাহিনীর দুটি মিগ-২৯ বিমান গুলি করে ভূপাতিত করেছে।

‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের স্লাভিয়ানস্ক এবং দ্রুজকোভকার বসতি এলাকায় ইউক্রেনের বিমান বাহিনীর দুটি মিগ-২৯ বিমান গুলি করে ভূপাতিত করেছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে গত ২৪ ঘন্টায় প্রায় ২৩০টি ইউক্রেনীয় সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

মিগ-২৯ মাল্টিরোল ফাইটারটি ১৯৭০ এর দশকে মিকোয়ান ডিজাইন ব্যুরো দ্বারা ডিজাইন করা হয়েছিল। এটি মূলত এর রাডার ক্ষেত্রের মধ্যে আকাশ লক্ষ্যবস্তুকে নিযুক্ত করার জন্য এবং ভিজ্যুয়াল রেঞ্জের মধ্যে রকেট দিয়ে স্থল লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছে।

আজারবাইজান, বাংলাদেশ, বেলারুশ, বুলগেরিয়া, ভারত, কাজাখস্তান, পোল্যান্ড, সার্বিয়া, স্লোভাকিয়া, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান সহ কয়েকটি দেশে মিগ-২৯ ফাইটারের বিভিন্ন ভ্যারিয়েন্ট কাজ করছে। ২০২১ সালের হিসাবে উপলব্ধ তথ্য অনুসারে, ইউক্রেনীয় বিমান বাহিনী ৩৭টি মিগ-২৯ ফাইটার পরিচালনা করেছিল।

এছাড়া, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিকোলায়েভ অঞ্চলে ইউক্রেনীয় বিমান বাহিনীর দুটি সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেন এবং খারকভ ও খেরসন অঞ্চলে এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের নয়টি চালকবিহীন বিমান গুলিকে ভূপাতিত করেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন।

রাশিয়ান বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে ২৫৩টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১,৫৪৩টি মনুষ্যবিহীন বিমান এবং ৪,০৬০টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ