Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ সাশ্রয় করতে রাজশাহী শহরে সড়কবাতি নিভিয়ে রাখার পরিকল্পনা- মেয়র লিটন

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ২:০৫ পিএম

জাতীয় গ্রিড থেকে চাহিদার তুলনায় বিদ্যুতের ঘাটতি রয়েছে। ফলে রাজশাহীসহ পুরো উত্তরাঞ্চলে বেশ কয়েকদিন থেকে ভয়াবহ লোডশেডিং এর কারণে তীব্র গরমে মানুষের জীবনযাত্রা একেবারে দুর্বিষহ হয়ে উঠেছে। তাই বিদ্যুৎ সাশ্রয় করতে রাজশাহী শহরে সড়কবাতি নিভিয়ে রাখার পরিকল্পনা করা হচ্ছে। রোজ রাত ১২টার পর থেকে শহরের সড়কবাতিগুলোর অন্তত ৫০ শতাংশ নিভিয়ে রাখা হবে বলে জানিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত এভাবে বিদ্যুৎ সাশ্রয় করে সরবরাহ ব্যবস্থাপনায় অংশীদার হতে চায় রাজশাহী সিটি করপোরেশন।

মেয়র বলেন, ‘সড়ক আলোকায়নের সংশ্লিষ্ট ঠিকাদার ও বিদ্যুৎ বিভাগের সঙ্গে কথা হয়েছে এভাবে যে, রাত ১২টা ও ১টার পর ৫০ শতাংশ সড়কবাতি কমিয়ে দেওয়া হবে। এছাড়া রাত ৩টা, রাত ৪টার দিকে আলো আরও কমিয়ে দেওয়া হবে। সরবরাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত এভাবে করে মোটামুটিভাবে বিদ্যুতের ব্যবহার চার ভাগের এক ভাগে কমিয়ে নেওয়া সম্ভব হবে।’

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘বাতি কমিয়ে বিদ্যুৎ সাশ্রয়ের কাজটি এভাবে আপাতত এক মাস চলবে। তারপর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র লিটন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ