Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা মুসলিমদের উপর নিপীড়ন মানবতা ও সভ্যতা বিরোধী গণমিছিলে মহিউদ্দিন চৌধুরী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মহানগর আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী সেই অঞ্চলের আদিবাসী। তারা জন্মসূত্রে সে দেশেরই নাগরিক। মিয়ানমারের শাসকগোষ্ঠী দীর্ঘদিন ধরে যেভাবে নির্যাতন, নিপীড়ন চালিয়ে তাদের বাস্তুচ্যুত করছে তা মানবতা ও সভ্যতাবিরোধী অপরাধ।
তিনি গতকাল বাদে জুমা লালদিঘী জামে মসজিদের সামনে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর উপর হত্যা, ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে গণমিছিল পূর্ব সমাবেশে একথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার রাখাইন রাজ্যের পরিস্থিতির উপর নজর রাখছে এবং আন্তর্জাতিক বলয়ে এর সম্মানজনক সমাধান চায়।
তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, রোহিঙ্গাদের ত্রাণের নামে কেউ কেউ চাঁদাবাজি করছেন। বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সংস্থা তাদের ত্রাণ যুগিয়ে দেখভাল করছেন। তিনি মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্দেশ্য সর্ম্পকে বলেন, এই আয়োজন শুধু আনুষ্ঠানিকতা নয়। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণই প্রধান লক্ষ্য। এদেশে সকল ধর্মের সম্মিলিত সহযোগে পরিচালিত হচ্ছে।
এতে আরো বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মো. ইউনুছ, মুক্তিযোদ্ধা এনামুল হক চৌধুরী, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমএ রশিদ, অর্থ সচিব পান্টু লাল সাহা, মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ সামসের, আইন বিষয়ক সম্পাদক এড. ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, শ্রম সম্পাদক আবদুল আহাদ, জাতীয় পার্টির জেপির আজাদ দোভাষ, মহানগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক জহরলাল হাজারী, নির্বাহী সদস্য আবুল মনছুর, নুরুল আমিন শান্তি, মহানগর যুবলীগের আহŸায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহŸায়ক ফরিদ মাহামুদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ