Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশকে এককথায় ব্যাখ্যা করতে গিয়ে ‘হিজিবিজি’ বললেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৭:১৩ পিএম

আমেরিকা কী? একবাক্যে নিজের দেশকে ব্যাখ্যা করতে গিয়ে হোঁচট খেলেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউজ থেকে মার্কিন নাগরিকদের উদ্দেশ্যে বার্তা দিতে গিয়ে শব্দ হাতড়ালেন জো বাইডেন। তার মুখ দিয়ে যে শব্দ বেরল, তা ‘হিজিবিজি’ ছাড়া আর কিছুই নয়। ইতিমধ্যেই তার সেই বক্তব্যের ভিডিও নেটপাড়ায় ভাইরাল। যা ঘিরে হাসির রোল নেটিজেনদের মধ্যে।

একধিকবার শেয়ার হওয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সেই ভাষণের ভিডিও নিয়ে টুইটারে এখন মিমের বন্যা। কেউ কেউ তাঁর হোঁচট খাওয়া নিয়ে নিছক মজা করেছেন। কেউ আবার তার পাশেও দাঁড়িয়ে মিমারদের একহাত নিয়েছেন। এদিকে, প্রেসিডেন্টের অফিশিয়াল টুইটার প্রোফাইল থেকে গোটা ভাষণের ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে অবশ্য উল্লেখ রয়েছে, আমেরিকাকে এককথায় কী ভাবে প্রকাশ করেন জো বাইডেন। উত্তরটি হল, 'পসিবিলিটিস'। অর্থাৎ নতুন সম্ভাবনা।

এই প্রথম নয়, এর আগেও ক্যামেরার সামনে ভাষণের মাঝে হোঁচট খেতে দেখা গিয়েছে জো বাইডেনকে। একবার তো বক্তব্যের মাঝে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেই ফার্স্ট লেডি বলে সম্বোধন করে ফেলেছিলেন তিনি। যা নিয়ে সমালোচনার মুখোমুখি হতে হয় তাকে। মাত্র কিছুদিন আগেই সাইকেল চালাতে গিয়ে পড়ে গিয়েছিলেন ৭৯ বছর বয়সী এই মার্কিন প্রেসিডেন্ট। তার সেই চিৎপটাং হওয়ার ভিডিও দেদার শেয়ার হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। এদিকে, সম্প্রতি নর্থ ক্যারোলিনাতে একটি বক্তব্যের শেষে তাকে অদৃশ্য কারও সঙ্গে হ্যান্ডশেক করার ভঙ্গিতে পাওয়া গিয়েছিল। যা নিয়ে অনুসন্ধিৎসু হয়ে পড়েছিলেন সকলেই।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ির উপর দিয়ে অচেনা বিমান উড়ে যাওয়াকে কেন্দ্র করে আতঙ্ক ছড়ায়। তড়িঘড়ি সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে যাওয়া হয় নিরাপদ স্থানে। কড়া নিরাপত্তা সত্ত্বেও কী করে অচেনা বিমান উড়ে এল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এরপর যদিও ভুল করে বিমানটি চলে এসেছিল বলে হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে জানানো হয়। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ