Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে মেডিটেশনের উপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১১:১৭ এএম

প্রস্তাবিত বাজেট থেকে মেডিটেশনের উপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন বেশ কয়েকজন সংসদ সদস্য। তারা বলছেন, মেডিটেশন বা ধ্যান মানসিক স্বাস্থ্য সেবা হিসেবে বিবেচিত। স্বাস্থ্য সেবা যেহেতু ভ্যাটমুক্ত, তাই মেডিটেশনের উপর থেকেও ভ্যাট প্রত্যাহার করাটা জরুরি।
চলতি বাজেট বক্তৃতায় নীলফামারী-৪ আসনের আহসান আদেলুর রহমান, এমপি বলেন, স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে, আপদকালীন বরাদ্দ বাড়াতে হবে, স্বাস্থ্যসেবার মান উন্নত করতে হবে। মেডিটেশন সেবা মানসিক স্বাস্থ্য সেবা। স্বাস্থ্য সেবা ভ্যাটের আওতামুক্ত। মেডিটেশন সেবাকেও স্বাস্থ্যসেবা হিসেবে স্থায়ীভাবে ভ্যাটের আওতামুক্ত করার আবেদন করছি।
পটুয়াখালী-৩ আসনের এসএম শাহজাদা, এমপি সংসদে তার বাজেট বক্তৃতায় বলেন, কোভিডের কারণে অনেকেরই অসুস্থতা দেখা দিয়েছে। এই যে মানসিক স্বাস্থ্যসেবা এটা নেওয়ার জন্য মেডিটেশন অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এ মেডিটেশনের ওপর আবার ভ্যাট আরোপ করা হয়েছে। এই দুটি জিনিস পরস্পর-বিরোধী হয়ে যাচ্ছে। একদিকে সিগারেটের উপর ভ্যাট কম হচ্ছে, কর কম হচ্ছে অন্যদিকে মানসিক স্বাস্থ্য চর্চার জন্য যে মেডিটেশন তার উপর আবার ভ্যাট বসানো হচ্ছে। আমি মনে করি, মানসিক স্বাস্থ্য থেকে ভ্যাট বসিয়ে ইনকামের যে টার্গেট নেয়া হয়েছে সেই টার্গেটই যদি আবার সিগারেটের উপরে আরও চড়াও করে দেওয়া হয় তাহলে সে টার্গেটটা অন্তত পূরণ হবে। এই দুটো জিনিস মাননীয় অর্থমন্ত্রীকে বিবেচনা করার জন্য মাননীয় স্পিকারের মাধ্যমে আবেদন করছি।
ঢাকা-৮ আসনের রাশেদ খান মেনন, এমপি তার বাজেট বক্তৃতায় প্রশ্ন রেখে বলেন, মেডিটেশনকে মানসিক স্বাস্থ্য বৃদ্ধির জন্য প্রয়োজন বিধায় একে করের বাইরে রাখা প্রয়োজন। কোভিড প্রতিক্রিয়ায় মানুষের মন যখন বিপর্যস্ত সেখানে মেডিটেশনের আশ্রয় নিলে তাকে বেশি মূল্য দিতে হবে। কেন মাননীয় স্পিকার?
সোমবার সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রহুল হক বলেন, মেডিটেশনে ট্যাক্স দেয়া হয়েছে। সেটা কমিয়ে গতবারের মতো জিরো করার জন্য আমি আহ্বান জানাই।
খুলনা-৫ আসনের নারায়ণ চন্দ্র চন্দ তার বক্তব্যে বলেন, মেডিটেশন পরে একটি শুল্ক ধার্য হতে যাচ্ছে। এ শুল্ক যাতে ধার্য্য না হয় সে দাবি জানাচ্ছি।
এছাড়া সংসদের বাজেট বক্তৃতায় মেডিটেশনের উপর থেকে ভ্যাট আরোপ প্রত্যাহার করে নেওয়ার প্রস্তাব করেন বরিশাল-৪ এর পংকজ দেবনাথ এমপি।
প্রসঙ্গত, মেডিটেশন সেবার ওপর ভ্যাট আরোপ করা হয়েছে ২০২২-২০২৩ অর্থবছরে। অথচ ২০১৩ সালের ডিসেম্বরে বাংলাদেশের চিকিৎসকদের জন্যে প্রকাশিত উচ্চ রক্তচাপ চিকিৎসার গাইডলাইনে যৌথভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন জীবনধারা পরিবর্তনের পাশাপাশি মেডিটেশন, যোগব্যায়াম ও প্রাণায়াম চর্চার কথা বলেছে।



 

Show all comments
  • jack ali ২১ জুন, ২০২২, ১১:৫৭ এএম says : 0
    আল্লাহর আইন দিয়ে দেশ শাসন করা হলে দেশে শান্তি প্রতিষ্ঠিত হতো যেহেতু দেশে শান্তি প্রতিষ্ঠিত নাই তাই কাফেরদের কাছ থেকে ধার করা মেডিটেশন করবে অথচ মুসলিমদের সব থেকে বড় মেদিটেশন হচ্ছে নামাজ কায়েম করা ইমাম আহমাদ বলেন, যে ব্যক্তি অলসতার কারণে নামাজ পড়ে না সে কাফির এটিই আরো সঠিক মত এবং এটি আল্লাহর কিতাব এবং তাঁর রাসূলের সুন্নাহর প্রমাণ দ্বারা এবং সালাফের বাণী এবং সঠিক বোঝার দ্বারা নির্দেশিত।(আল-শারহ-মুমতি '' আলা জাআদ আল-মুস্তানকি ', 2/26)। [মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন]নামাজ দিনের খুঁটি> যে ব্যক্তি নামায কায়েম করলো সে ব্যক্তি দ্বীন কায়েম রাখলো আর যে ব্যক্তি নামাজ ছেড়ে দিল সে ব্যক্তি দিন ধ্বংস করলো সূরা আল-মুদ্দাসসির:74: আয়াত:42: “কিসে তোমাদেরকে জাহান্নামের আগুনে প্রবেশ করালো” সূরা আল-মুদ্দাসসির:74: আয়াত:43: “তারা বলবে আমরা সালাত আদায় করতাম না” Surah Nisa: Ayat: 103> “নিশ্চয়ই সালাত মুসলিমদের উপর নির্দিষ্ট সময়ে ফরজ”. আল্লাহ কুরআনে নামাজ [ইকামত-সালাত] উল্লেখ করেছেন যে, সালাত সব ধরনের পাপ কাজ থেকে মানুষকে বিরত রাখে সূরা: আল-আনকাবুত:29: আয়াত:45: “তোমার প্রতি যে কিতাব [কোরআন] অবতীর্ণ হয়েছে তা পাঠ কর (ও-মুহাম্মদ [সা:] এবং নামাজ আদায় কর (ইকামত-সালাত), প্রকৃতপক্ষে নামাজ আল-ফাহশা '(I,E, সব ধরণের বড় পাপ, বেআইনি যৌন সংসর্গ) এবং আল-মুনকার (অর্থাৎ অবিশ্বাস, বহুবিশ্বাস এবং সকল প্রকার মন্দ কাজ) এবং আল্লাহকে স্মরণ ও প্রশংসা করা থেকে বিরত রাখে। যারা নামাজ পড়ে কিন্তু পাপ করে তখন আল্লাহ তাদেরকে কঠোরভাবে সতর্ক করেন: আল্লাহ আরও বলেন (অর্থের ব্যাখ্যা): “তারপর, তাদের পরবর্তীতে এমন অসৎ বংশধর, যারা সালাত (নামাজ) ছেড়ে দিয়েছে [অর্থাৎ তাদের সালাত (নামাজ) নষ্ট করে দিয়েছে, হয় তারা সঠিকভাবে নামাজ আদায় করল না অথবা নির্দিষ্ট সময় নামাজ আদায় করল না তারা তাদের প্রবৃত্তির অনুসরণ করল, সুতরাং তাদেরকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। কিন্তু যারা তওবা করে এবং বিশ্বাস করে (আল্লাহ ও তাঁর রাসূল মুহাম্মদের একত্ববাদে), এবং সৎকর্ম করে। এরা জান্নাতে প্রবেশ করবে এবং তাদের প্রতি কোনোভাবেই অবিচার করা হবে না। ” [মরিয়ম 19: 59-60] এই আয়াত থেকে প্রাপ্ত প্রমাণ হল যে, আল্লাহ তাদের নাম উল্লেখ করেছেন যারা নামাযকে অবহেলা করে এবং তাদের প্রবৃত্তির অনুসরণ করে, যারা তওবা করে এবং বিশ্বাস করে, যা ইঙ্গিত করে যে সময়ে তারা তাদের নামাজ উপেক্ষা করছে এবং তাদের প্রবৃত্তির অনুসরণ করছে, তারা বিশ্বাসী নয়। সুন্নাহর প্রমাণ করে যে, যে ব্যক্তি নামাযকে অবহেলা করে সে কাফির, তার মধ্যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস রয়েছে: “একজন মানুষ এবং শিরক ও কুফরের মধ্যে নামাজের প্রতি তার অবহেলা।” (মুসলিম কর্তৃক কিতাব আল-ইমান-এ জাবির ইবনে আবদুল্লাহ থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত)। বর্ণিত হয়েছে যে বুরায়দা ইবনুল হুসাইব রাদিয়াল্লাহু আনহু বলেছেন: “আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি: 'যে চুক্তি আমাদের এবং তাদের মধ্যে পার্থক্য করে [কাফির] নামায, আর যে তা অবহেলা করল সে অবিশ্বাস করল (কাফির হয়ে গেল)। '(Al-Sharh al-Mumti’ ‘ala Zaad al-Mustanqi’, 2/26). হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই এমন সালাত হতে যা কোন উপকার দেয় না. আর নামায কায়েম কর, যাকাত দান কর এবং নামাযে অবনত হও তাদের সাথে, যারা অবনত হয় । — সূরা আল বাকারা, আয়াতঃ ৪৩
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ২১ জুন, ২০২২, ১২:০৯ পিএম says : 0
    কিসে তোমাদেরকে জাহান্নামের আগুনে প্রবেশ করালো” সূরা আল-মুদ্দাসসির:74: আয়াত:43: “তারা বলবে আমরা সালাত আদায় করতাম না” Surah Nisa: Ayat: 103 যারা তওবা করে এবং বিশ্বাস করে (আল্লাহ ও তাঁর রাসূল মুহাম্মদের একত্ববাদে), এবং সৎকর্ম করে। এরা জান্নাতে প্রবেশ করবে এবং তাদের প্রতি কোনোভাবেই অবিচার করা হবে না। ” [মরিয়ম 19: 59-60]
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ