Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আ. লীগের অধীনে যারা নির্বাচনের চিন্তা করছে তাদের ওপর তীক্ষè নজর রাখছে: আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৬:৫৪ পিএম

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে যারা নির্বাচনে যাওয়ার চিন্তা করছেন তাদের ওপরে দেশে এবং দেশের বাইরে থেকে তীক্ষè নজর রাখা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, শুধু রাজনৈতিক দল নয়, সরকারের মধ্যে থেকে যারা এ কার্যক্রম করার চেষ্টা করছেন তাদেরসহ নির্বাচন কমিশনের ওপরও জনগণের তীক্ষè দৃষ্টি রয়েছে।

বুধবার জাতীয়তাবাদী পল্লীচিকিৎসক অ্যাসোসিয়েশন আয়োজিত বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, আওয়ামী লীগ ভোট চুরির মধ্য দিয়ে ক্ষমতা দখল করে, যে মাল চুরি করে সে মালের ভাগ নেওয়ার জন্য কিছু উচ্ছিষ্টভোগী সৃষ্টি হয়েছে দেশে। আমি তাদের প্রতি বলতে চাই- জাতি তাদের ওপর দৃষ্টি রেখেছে। এরা বাংলাদেশের জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছে। এই লোকগুলো কারা? এরা কোন ধরনের রাজনীতিবিদ? কোন দল? এদের উদ্দেশ্য কী? দেশে এবং দেশের বাইর থেকে তাদের ওপর তীক্ষè দৃষ্টি রাখছে। আমি তাদের অনুরোধ করবো, এখনো সময় আছে জনগণের পক্ষে অবস্থান নিন।

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আগামী মাসগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং আন্দোলনকে কীভাবে সফল করা যায়, আপনাদের বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী সবাইকে নিয়ে আমরা যেন আন্দোলনকে সম্পৃক্ত করতে পারি সেই প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

বিএনপির এই নেতা বলেন, দেশের সবচেয়ে জনপ্রিয় অসুস্থ নেত্রীকে মিথ্যা মামলা দিয়ে কারাগারে রেখে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার বিষয়টি কিন্তু মানুষের কাছে কেস স্টাডি হয়ে থাকবে। যার যার অবস্থান থেকে বেড়িয়ে আসতে হবে। মুক্তি সংগ্রাম কারও একার না, দেশের ১৮ কোটি মানুষের।

তিনি আরও বলেন, দেশের মানুষ দুই ভাগ হয়ে গেছে। একটা হলো কর্তৃত্ববাদী সরকার, আরেকটি হচ্ছে গণতন্ত্রের পক্ষে মানবাধিকার এবং আইনের শাসনের পক্ষে। বিএনপির অবস্থান জনগণের পক্ষে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, গ্রাম অঞ্চলের শিক্ষা ও চিকিৎসা একদম ভেঙে পড়ে গেছে। মানুষের সুস্বাস্থ্য চিকিৎসা, শিক্ষার না থাকে তাহলে পদ্মা সেতু দিয়ে তারা (সরকার) কী করবে? পদ্মা সেতুর ঝলমলে আলো তাদের কোনো কাজে আসবে না।

কুমিল্লার নির্বাচন নিয়ে তিনি বলেন, এই নির্বাচন বিএনপি আগেই প্রত্যাখ্যান করেছে। প্রত্যাখ্যানের যে বিষয়গুলো বলা হয়েছে তা প্রমাণিত। গণমাধ্যমগুলোতে দেখেছি বিভিন্ন বুথে পাতলা কাপড় দেওয়া হয়েছে। যেন বাহির থেকে দেখা যায়, কে কোথায় ভোট দিলো। কেউ যদি নৌকা মার্কা ছাড়া অন্য কোথাও ভোট দেয়, তাকে বাইরে এসে হুমকি দেবে। তাহলে বোঝা যাচ্ছে শেখ হাসিনার অধীনে নির্বাচন কেমন হবে।

রিজভী বলেন, এ নির্বাচনে শেখ হাসিনা যাকে বলে দেবেন সে ব্যক্তি জয়ী হবেন। কোন কোন জায়গায় কাকে জয়ী করতে হবে তা তিনি বলে দেবেন, আর নির্বাচন কমিশন তাই করবে। ‘বিষাক্ত খাঁচার ভেতরে ভয়ংকর জন্তুর সঙ্গে মানুষ রেখে বিশ্বাস করা, সে মানুষ বেঁচে থাকবেন’ আর শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন হবে বিশ্বাস করা একই কথা।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি এস এম মারুফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বিএনপির সহ-প্রচার সম্পাদক শামিমুর রহমান শামিম, কেন্দ্রীয় নেতা শাহজান মিয়া সম্রাট, কৃষকদলের যুগ্ম সম্পাদক কৃষিবিদ মেহেদী হাসান পলাশ, অ্যাবের নেতা কৃষিবিদ ছানোয়ার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমীর খসরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ