Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গরু মোটাতাজাকরণে রাসায়নিক

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০৩ এএম

আসন্ন কোরবানি ঈদ সামনে রেখে, ইতোমধ্যে শুরু হয়ে গেছে গরু মোটাতাজাকরণ। ফরিদপুর, মাদারীপুর, ময়মনসিংহ, পাবনা, কুষ্টিয়া, সিরাজগঞ্জসহ দেশের অনেক অঞ্চলে গরু মোটাতাজাকরণ করা হয়। কিছু অসাধু খামারি আছে, যারা অল্প সময়ে, স্বল্প খরচে গরু মোটাতাজা করে বেশি অর্থ লাভ করতে চায়। তাই তারা গরুকে বিভিন্ন ধরনের অনুমোদনহীন ঔষধ খাইয়ে থাকে। এতে করে, কোরবানির ঐ পশুটি বাইরে থেকে নাদুস-নুদুস দেখা লেগেও, ভেতর থেকে দুর্বল ও অসুস্থ থাকে। এসব গরুর মাংস মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, ওই মাংস খাবার হিসেবে গ্রহণের ফলে, মানুষের দেহে নানান জটিল ও কঠিন রোগ হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই খামারিদের প্রতি আহবান থাকবে, আপনারা গরু মোটাতাজাকরণে বিষাক্ত রাসায়নিক কিংবা অনুমোদনহীন ঔষধ ব্যবহার থেকে বিরত থাকুন। প্রাকৃতিক ও মানসম্মত খাবারের মাধ্যমে আপনাদের গবাদিপশুর স্বাস্থ্য উন্নয়ন করুন।
ইমরান খান রাজ
দোহার, ঢাকা।



 

Show all comments
  • jack ali ১৪ জুন, ২০২২, ১০:৫১ এএম says : 0
    আল্লাহর আইন দিয়ে শাসন করলে মানুষ কখনো অমানুষ হতো না রাখবো ব্যবহার করত না গরু মোটাতাজা করার জন্য আর যদি তারা কখনোই করতো তাহলে মানুষ হত্যার দায়ে তাদের কেউ মৃত্যুদণ্ড দেয়া হতো প্রকাশ্যে যাতে কিনা কারো সাহস হতো না এইসব জঘন্যতম কাজের
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরু মোটাতাজাকরণে রাসায়নিক
আরও পড়ুন