Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জ্বলছে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপো

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১১:২১ এএম

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের চার দিন পরও আগুন জ্বলছে। জ্বলতে থাকা পণ্য বোঝাই কনটেইনারগুলোর ওপর দিয়ে ধোঁয়া ছড়িয়ে পড়ছে। বুধবার সকালেও ফায়ার সার্ভিস সদস্যরা কনটেইনারগুলোর ওপর পানি ছিটিয়ে চলেছেন। ফায়ার সার্ভিসের সদস্যরা জানান, এখনো বেশ কয়েক টি কনটেইনারের মধ্যে তারা অনবরত পানি ছিটিয়ে চলেছেন। কনটেইনারের ভেতরে থেমে থেমে আগুন জ্বলছে। উত্তপ্ত হয়ে আছে কনটেইনারগুলো। এর মধ্যে রাসায়নিক ভর্তি কনটেইনারও আছে। তবে সেগুলো এখনো চিহ্নিত করা যায়নি। জ্বলতে থাকা যেসব কনটেইনারে রপ্তানি পোশাক পণ্য আছে বলে তারা মনে করছেন, সেগুলোর দরজা খুলে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। কিন্তু এখনো ঝুঁকিপূর্ণ ১২টি রাসায়নিক ভর্তি কনটেইনার শনাক্ত করতে না পারার কারণে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে।

গত শনিবার রাতে ডিপো লোডিং স্টেশন এলাকায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এর দেড় ঘণ্টা পর একটি কনটেইনারে থাকা রাসায়নিক বিস্ফোরিত হয়ে ফায়ার সার্ভিসের ৯ সদস্যসহ মোট অর্ধশতাধিক নিহত হন। আহত হয়েছেন চার শতাধিক মানুষ। স্মার্ট গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ও আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানের মালিকানাধীন বিএম কনটেইনার ডিপোর গাফিলতিতে এমন বিপর্যয় ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ