Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাহরাইনকে চমক দিতে চায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার সামনে আরেকটি পরীক্ষা। জাতীয় দলের দায়িত্বগ্রহণের পর তিন প্রীতি ম্যাচ শেষে এবার কঠিন এক টুর্নামেন্ট। যে টুর্নামেন্টে সাফল্য পেলে লাল-সবুজরা এশিয়ার ফুটবলে শ্রেষ্ঠত্বের লড়াই নামতে পারবে। আজ থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে শুরু হচ্ছে এশিয়ান কাপের বাছাই পর্বের খেলা। এ টুর্নামেন্টের ‘ই’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে উদ্বোধনী দিনই বাংলাদেশ শক্তিশালী বাহরাইনের বিপক্ষে মাঠে নামছে। কুয়ালামপুরের বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সোয়া ৩টায় শুরু হবে ম্যাচটি। বাহরাইনের বিপক্ষে চমক দেখাতে চায় বাংলাদেশ। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এমনটাই জানান বাংলাদেশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা।
লাল-সবুজ ফুটবলের সোনালী সময়েও বাহরাইনের সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশ। ১৯৭৯ সালের ৮ সেপ্টেম্বর সিউলে প্রেসিডেন্টস কাপে প্রথম এবং শেষ সাক্ষাতে বাহরাইনের কাছে দুই গোলে হেরেছিল বাংলাদেশ। ৪৩ বছর ধরে বাহরাইনের ফুটবলের উন্নতির বিপরীতে বাংলাদেশের ফুটবলের গ্রাফটা গিয়ে ঠেকেছে একেবারেই তলানিতে। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাহরাইনের অবস্থান ৮৯তম স্থানে। আর বাংলাদেশের ১৮৮। মধ্যপ্রাচ্যের দেশটির চেয়ে ৯৯ ধাপ পিছিয়ে থাকা বাংলাদেশের শুধু র‌্যাঙ্কিংয়েই পার্থক্য নয়, শক্তির বিচারেও ব্যবধানটা অনেক। চলতি বছর সাত ম্যাচের মধ্যে বাহরাইন যেখানে জিতেছে ছয়টিতে, সেখানে তিন ম্যাচ খেলা বাংলাদেশের প্রাপ্তি মঙ্গোলিয়া ও ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র। আর মাল™^ীপের কাছে হার। শক্তি ও র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকলেও বাহরাইনের মুখোমুখি হওয়ার আগে সাহসী এবং আত্মবিশ^াসী লাল-সবুজরা। র‌্যাঙ্কিং এবং পরিসংখ্যানকে ¯্রফে একটা সংখ্যা হিসেবে ধরে নিয়ে বাহরাইন ম্যাচে চমক দেখাতে চায় ক্যাবরেরার দল। চার দশকেরও বেশি সময় পর বাহরাইনের বিপক্ষে মাঠে নামার আগে টুটুল হোসেন বাদশা-আনিসুর রহমান জিকোদের প্রেরণা ইন্দোনেশিয়ার সঙ্গে জয়ের সমান ড্র। তাই তো কাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, ‘র‌্যাঙ্কিংয়ে কিন্তু ইন্দোনেশিয়াও আমাদের চেয়ে এগিয়ে। তাদের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে আমরা কী করেছি সেটা সবাই দেখেছেন। এখন গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সেই ম্যাচকে ভুলে যাওয়া। ইন্দোনেশিয়ার বিপক্ষে যে পরিকল্পনা নিয়ে খেলেছিলাম,বাহরাইনের সঙ্গেও একই পরিকল্পনায় মাঠে নামব। দলের কাছে আমি ভালো পারফরম্যান্স চাই। চাই চমক দেখাতে।’
চোটে জেরবার বাংলাদেশ দল। গোলরক্ষক শহিদুল আলম সোহেল, মতিন মিয়া, সাদ উদ্দিন, সুমন রেজা, মাসুক মিয়া জনি ও তারিক কাজী ইনজুরির কারণে নেই দলের সঙ্গে। ইন্দোনেশিয়ায় গিয়ে চোটে পড়েছেন মিডফিল্ডার সোহেল রানা। চোটে দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় নেই। তবুও ভয় পাচ্ছেন না অধিনায়ক জামাল ভ‚ইয়া। তিনি বলেন, ‘আমার মনে হয় অন্য দলগুলো বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ হিসেবে নিচ্ছে। কিন্তু আমি মনে করি খেলোয়াড়দের মাথায় ভিন্ন কিছু রয়েছে। আশা করি মাঠে আমরা সেরাটা উপহার দিতে পারব। আমরা জানি আগামীকাল (আজ) বড় ম্যাচ হতে যাচ্ছে। গত কয়েকটা দিন আমরা কোচের সঙ্গে ভালো সেশন করেছি। বাহরাইন ম্যাচের ভিডিওগুলো দেখে প্রস্তুতিও ভাল নিয়েছি। আমাদের কিছু কমতি রয়েছে। সেগুলো নিয়ে আমরা কোচের সঙ্গে বসেছি। সবমিলিয়ে আমরা খুবই আত্মবিশ^াসী। যদি গেম প্ল্যান অনুযায়ী খেলতে পারি, তাহলে এ ম্যাচ থেকে আমরা কিছু বের করে আনতে পারব।’ ম্যাচের আগে গতকাল মালয়েশিয়ান সময় বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কুয়ালালামপুরের পিকেএনএস স্পোর্টস গ্রাউন্ডে শেষ মূহূর্তের অনুশীলনে ঘাম ঝরিয়েছে জামাল ভূঁইয়া বাহিনী। টুর্নামেন্টের ‘ই’ গ্রæপে বাহরাইন ছাড়াও বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়া। আজ শুরু হয়ে এই গ্রæপের খেলা শেষ হবে ১৪ জুন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ