Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ অক্ষয়ের ‘পৃথ্বীরাজ’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১০:৪৩ এএম

অক্ষয় কুমারের বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পৃথ্বীরাজ’। গতকাল শুক্রবার (৩ জুন) সাড়ে ৩ হাজারের বেশি পর্দায় মুক্তি পেয়েছে সিনেমাটি। কিন্তু মুক্তির শুরুতেই বিতর্কের মুখে পড়েছে এটি। মধ্যপ্রাচ্যের তিন দেশ ওমান, কুয়েত ও কাতার সিনেমাটি নিষিদ্ধ করেছে।

বক্স অফিস বিশ্লেষক গিরিশ জোহর এক টুইটে জানিয়েছেন, ওমান, কুয়েত ও কাতারে অক্ষয় কুমারের ‘পৃথ্বিরাজ’ সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয় সরকার তাদের দেশে সিনেমাটির মুক্তিতে নিষেধাজ্ঞা দিয়েছে।

তবে ওমান ও কুয়েতে সরকার এই সিনেমার উপর নিষেধাজ্ঞা জারি করলেও কারণ প্রকাশ্যে আনেনি। আর কাতার আনুষ্ঠানিকভাবে এখনও কোনরকম ঘোষণা করা হয়নি।

ড. চন্দ্রপ্রকাশ দ্বিবেদীর এই সিনেমা দ্বাদশ শতাব্দীতে চাঁদ বরদাইয়ের ‘পৃথ্বীরাজ রাসো’ অবলম্বনে তৈরি হয়েছে। সুলতানি শাসকদের বিরুদ্ধে দিল্লির শেষ হিন্দু সম্রাটের লড়াই এই সিনেমার প্রেক্ষাপট। ধর্মীয় বিষয়টি এখানে প্রভাব ফেলেছে বলে সিনেমা সংশ্লিষ্টরা মনে করছেন।

এই সিনেমায় অক্ষয় কুমারের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন ২০১৭ সালের ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জয়ী মানশি। এর মাধ্যমে বলিউডে অভিষেক হলো মানশির। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন—সঞ্জয় দত্ত, মানব ভিজ, সোনু সুদ, আশুতোষ রানা, সাক্ষ্মী তানওয়ার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করছে যশ রাজ ফিল্মস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্ষয় কুমার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ