Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ডনবাসের জনগণই রাশিয়ায় যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ৬:৪৪ পিএম

ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর), লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর), খেরসন অঞ্চল এবং জাপোরোজিয়েতে রাশিয়ায় যোগদানের জন্য সম্ভাব্য গণভোটের ব্যবস্থা করার জন্য সেখানে বসবাসকারী জনগণের ইচ্ছা এবং ইচ্ছার পাশাপাশি ‘কিছু শর্ত’ প্রয়োজন, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার এ কথা জানান।

পেসকভের বিবৃতিটি লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা এবং আন্তর্জাতিক বিষয়ক স্টেট ডুমার কমিটির চেয়ারম্যান লিওনিড স্লুটস্কি দ্বারা করা একটি পূর্ববর্তী মন্তব্যের উপর ভিত্তি করে এসেছে, যেখানে তিনি বলেছিলেন যে ডিপিআর, এলপিআর, খেরসন অঞ্চল এবং জাপোরোজির অঞ্চলগুলিতে গণভোট এই গ্রীষ্মে সংগঠিত হওয়ার সম্ভাবনা ছিল।

পেসকভ সাংবাদিকদের বলেন, ‘গণভোটের (আয়োজন) বিষয়ে সিদ্ধান্ত নেয়া ক্রেমলিনের উপর নির্ভর করে না। আমরা বারবার বলেছি যে, এই ভূখণ্ডে বসবাসকারী জনগণের উপরেই তাদের ভবিষ্যত সম্পর্কে সিদ্ধান্ত নেয়া সম্পূর্ণভাবে নির্ভর করে।’ তিনি বলেন, ‘প্রথমত, এটি অবশ্যই জনগণের ইচ্ছা হতে হবে, দ্বিতীয়ত, (গণভোট সংগঠিত করার জন্য) যথাযথ শর্ত স্থাপন করতে হবে।’

ইস্যুতে সম্ভাব্য পরিস্থিতির প্রকৃতি নির্দিষ্ট করার জন্য একজন সংবাদদাতাকে জিজ্ঞাসা করা হলে, পেসকভ বলেছিলেন, ‘এটা স্পষ্ট যে, যখন আমরা এই অঞ্চলগুলিকে লক্ষ্য করে ইউক্রেনীয় সৈন্য এবং জাতীয়তাবাদীদের দ্বারা ক্রমাগত স্ট্রাইক দেখতে পাই তখন নিরাপত্তার সম্পূর্ণ নিশ্চয়তা দেয়া যায় না। এই মুহূর্তে (গণভোটের সংস্থা) সম্পর্কে কথা বলার সম্ভাবনা দেখছি না।’ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিদ্ধান্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ