Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হেরাথের ‘বিশেষ ক্লাসে’ ৩২ স্পিনার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২২, ১২:০১ এএম

জাতীয় দলের নিয়মিত স্পিনারদের বাইরে যথেষ্ট ব্যাকআপ প্রস্তুত নেই বাংলাদেশের। স¤প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে টের পাওয়া গেছে স্পিন ঘাটতি। দুই অফ স্পিনার চোটে পড়ে ছিটকে যাওয়ায় আরেকজন বিকল্প খোঁজে পাওয়া যায়নি। এই ঘাটতি দ‚র করতে জাতীয় দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের অধীনে বিশেষ ক্যাম্প আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পারিবারিক কারণে ছুটি নেওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না হেরাথ। ছুটিতে যাওয়ার আগে লঙ্কান এই কোচকে পাইপলাইন পরখ করার কাজে লাগাচ্ছে বিসিবি। আজ থেকে ১ জুন তার অধীনে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে চারদিনের বিশেষ ক্যাম্প।
দেশের ঘরোয়া ক্রিকেটে বিভিন্ন ধাপে খেলেন এরকম বাঁহাতি স্পিনার, অফ স্পিনার ও লেগ স্পিনারদের ডাকা হয়েছে বিশেষ এই ক্যাম্পে। ম‚লত কার কেমন স্কিল, এসবই পরখ করে দেখবেন হেরাথ। ক্যাম্পে ডাক পাওয়া বেশিরভাগই পরিচিত মুখ। প্রথম শ্রেণী ও ঢাকা প্রিমিয়ার লিগে খেলে থাকেন তারা। এর বাইরেও আনকোরাও কয়েকটি নাম আছে। জাতীয় নির্বাচক হাবিবুল বাশার জানালেন, আনকোরা এই স্পিনারদের ডাকার কারণ, ‘এই স্পিনারদের অনেকে ঢাকার ক্লাব ক্রিকেটে খেলে, কেউ কেউ আবার কোনো পর্যায়েই কখনও খেলেনি। আমরা নিজেরাও তাদের অনেককে চিনি না, তাদের সম্পর্কে জানি না তেমন। আমরা তাদেরকে নিয়েছি ম‚লত বিভিন্ন জনের কাছ থেকে শুনে। বিভিন্ন একাডেমির কোচ বা আমাদের অনেকে আছেন সংশ্লিষ্ট, তাদের কাছ থেকে খোঁজ খবর নিয়ে আমরা তাদেরকে ডেকেছি ম‚লত দেখার জন্য। আমরা দেখব যে তাদের মধ্যে স্পেশাল কোনো প্রতিভা চোখে পড়ে কিনা। বিভিন্ন বিভাগে স্পিনার হান্ট করার যে পরিকল্পনা ছিল, সেটা একটু পরে হবে। আপাতত এটাকে অনেকটা স্পিনার হান্ট ধরনের বলতে পারেন। খুব ভালো কেউ বা দারুণ প্রতিভাবান কাউকে চোখে পড়লে তাকে আমরা আমাদের সিস্টেমে আনার চেষ্টা করব।’
চার দিনের ক্যাম্পে এত জন স্পিনারকে রাখা, সঙ্গে আবার নতুন প্রতিভা খোঁজার চেষ্টা, অনেকটা গোলমেলে ব্যাপার মনে হলেও সমস্যা হবে না বলেই মনে করেন হাবিবুল বাশার, ‘পরিচিত স্পিনার যাদেরকে দেখতে পাচ্ছেন, রঙ্গনা হেরাথ ম‚লত তাদেরকে নিয়েই কাজ করবেন। তার কাজের ঝামেলা হবে না বলেই আশা করি। অন্য স্পিনারগুলোকে আমরা একটু দেখব, স্পেশাল কোনো প্রতিভা চোখে পড়ে কিনা। হেরাথও দেখবেন ফাঁকে ফাঁকে। আশা করি গোছানোভাবেই হবে সবকিছু।’
বিশেষ ক্যাম্পে ডাক পাওয়া ৩২ স্পিনার : রাকিবুল হাসান, তানবীর ইসলাম, হাসান মুরাদ, নাজমুল ইসলাম অপু, রাইহান, নাহিদুল ইসলাম, রিশাদ হোসেন, সঞ্জিত সাহা দ্বীপ, রনি চৌধুরী, সানজামুল ইসলাম, ইফতেখার সাজ্জাদ, রাহাতুল ফেরদৌস, টিপু সুলতান, আল মামুন রাজু, মিনহাজুল আবেদিন আফ্রিদি, মেহরাব অহিন, সাহাদাত হোসেন সবুজ, নাইম হোসেন সাকিব, জুবায়ের হোসেন লিখন,আকাশ, অমিত মল্লিক, মুজাক্কির, আবু হাশিম, আরিফুল জনি, এসকে অন্তর, রতন, মহিউল ইসলাম পাটোয়ারি , তুষার মিয়া, অনিক, তাজ এহতেশাম মাহমুদ, স্বাধীন ইসলাম, রুবেল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ