Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইইউ’র সদস্য হতে কয়েক দশক সময় লাগবে ইউক্রেনকে : ম্যাক্রোঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৭:১৫ পিএম | আপডেট : ৭:২৩ পিএম, ১০ মে, ২০২২

টানা আড়াই মাসেরও বেশি সময় ধরে রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে রয়েছে ইউক্রেন। আর তাই নিজেদের নিরাপত্তার খাতিরেই অবিলম্বে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ চায় কিয়েভ। এমনকি ইইউয়ের সদস্যপদের দাবিতে সোচ্চার হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও।
তবে জেলেনস্কি তথা ইউক্রেনের ইইউয়ের সদস্যপদের সেই আশায় আপাতত গুড়েবালি। কারণ ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য করতে কয়েক দশক সময় লাগবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
সোমবার (৯ মে) ফ্রান্সের স্ট্রাসবার্গে ইইউর পার্লামেন্টে এক বক্তৃতায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ একথা বলেন। সেখানে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার জন্য সিদ্ধান্তের অপেক্ষায় থাকার পাশাপাশি ইউক্রেনকে তিনি একটি ‘সমান্তরাল ইউরোপীয় সম্প্রদায়ে’ যোগ দেয়ার পরামর্শ দেন।
ম্যাক্রোঁ অবশ্য ইউক্রেনকে আশ্বস্ত করে বলেন, ইউক্রেন তাদের কষ্ট ও সাহসিকতার জন্য এমনিতেই ইউরোপীয় পরিবারের সদস্য হয়ে গেছে। এসময় তিনি নতুন ধরনের ‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’ নামের একটি জোট গড়ার প্রস্তাব দেন। যেখানে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থাকা ইউক্রেন ও ব্রিটেনের মতো দেশগুলো ইউরোপের মূল মূল্যবোধের সঙ্গে যুক্ত হতে পারবে।
ম্যাক্রোঁ বলেন, ইইউ-তে ইউক্রেনের যোগদানের ইচ্ছা পূরণ হতে বেশ কয়েক বছর সময় লাগতে পারে। এই কারণে স্বল্প মেয়াদে তাদের সামনে কিছু আশাবাদ রাখতে হবে।
গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Mohmmed Dolilur ১০ মে, ২০২২, ৭:৩২ পিএম says : 0
    এত কি জরুরি সদস্য হওয়ার নাট্যকার জেলেনসকি কি এত দিন বেছে থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ