Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্য থেকে এসেছে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স

এপ্রিল মাসের চিত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০০ এএম

ঈদুল ফিতরকে কেন্দ্র করে প্রবাসী আয়ে ফের বইছে সুবাতাস। মধ্যপ্রাচ্য থেকে সবচেয়ে বেশি পরিমাণ রেমিট্যান্স দেশে আসছে। একক মাস হিসেবে গত ১১ মাসের মধ্যে এপ্রিল মাসে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা। এপ্রিল মাসে প্রবাসীরা ২০০ কোটি ৯৫ লাখ ডলার বা ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন, যা টাকার হিসাবে ১৭ হাজার ৩৬২ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সূত্র জানায়, এপ্রিল মাসে দেশে ২০০ কোটি ৯৫ লাখ ডলার প্রবাসী আয় এসেছে, যা ২০২১ সালের এপ্রিল মাসের চেয়ে বেশি। গত বছরের এপ্রিল মাসে ২০৬ কোটি ৭৬ লাখ ডলারের রেমিট্যান্স এসেছিল দেশে। এ অঙ্ক গত ১১ মাসের মধ্যে বেশি।

সংশ্লিষ্টরা জানান, ঈদ উৎসবকে সামনে রেখে প্রতিবছরই পরিবার-পরিজনের কাছে বেশি বেশি টাকা পাঠিয়েছন প্রবাসীরা। ঈদে নিজ নিজ পরিবারের কেনাকাটায় বাড়তি অর্থ দেশে পাঠানোর কারণে প্রবাসী আয় বেশি আসে। একই সঙ্গে সরকার ঘোষিত প্রণোদনাও একটা কারণ। এখন বৈধ পথে রেমিট্যান্স বেশি আসছে। আশা করা যাচ্ছে আগামী কোরবানির ঈদেও এভাবে রেমিট্যান্স আসতে পারে। সবকিছু মিলিয়ে আগামী দিনগুলোয় রেমিট্যান্সের এই ইতিবাচক ধারা অব্যাহত থাকবে জানান তারা।

এদিকে ২০২১ সালের মে মাসে ২১৭ কোটি ১০ লাখ ডলার বা ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছিলেন বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীরা। এরপর গত ১১ মাসের মধ্যে কোনো মাসেই ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আসেনি। গত বছরের ডিসেম্বরে ১৬৩ কোটি ৬ লাখ ডলার এসেছিল। চলতি বছরের জানুয়ারিতে এসেছিল ১৭০ কোটি ৪৫ লাখ ডলার। ফেব্রুয়ারিতে আসে ১৪৯ কোটি ৬০ লাখ ডলার এবং মার্চ মাসে এসেছিল ১৮৬ কোটি ডলার।



 

Show all comments
  • আকিব ৭ মে, ২০২২, ১:০৯ এএম says : 0
    প্রবাসীরা হলো আমাদের মধ্যমনি। তাদের ঋণ কখনো শোধ করা যাবে না। প্রবাসীদের জন্য প্রত্যেকটি দূতাবাসে বিশেষ ব্যবস্থা রাখা দরকার যাতে তাদের কোনো সমস্যা না হয়
    Total Reply(0) Reply
  • আহমদ ৭ মে, ২০২২, ১:১০ এএম says : 0
    অনেক সময় প্রবাসীরা মারা গেলেও দেশে আনতে অনেক বেগ পোহাতে হয়। এজন্য দেশ থেকে বিশেষ ব্যবস্থা চালু করা দরকার যাতে ১ দিনের মাথায় তাদের লাশ স্বজনের কাছে আনা যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল ফিতর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ