Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে প্রবেশে বেবিচকের নতুন বিধিনিষেধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১১:০৯ এএম

বিদেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশে প্রবেশ করার ক্ষেত্রে তিন দিন আগেই অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বুধবার রাতে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। ২৫ এপ্রিল থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত।
এতদিন দেশে প্রবেশের পর ইমিগ্রেশন কাউন্টারের আগে স্বাস্থ্য অধিদপ্তরের কাউন্টারের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে কাগজের হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হতো যাত্রীদের।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো দেশে ট্রানজিট হয়ে বাংলাদেশে আসলে ট্রানজিট এয়ারপোর্টে চেক-ইন করার আগে নতুন করে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। এয়ারলাইনগুলো বোর্ডিংয়ের সময় যাত্রীদের হেলথ কার্ড যাচাই করে দেখবে। দেশে আসার পর বিমানবন্দরে যাত্রীকে কিউআর কোডযুক্ত হেলথ কার্ড বা মোবাইলে সফট কপি দেখাতে হবে।
প্রজ্ঞাপনে আরও বলা হয়, করোনা পূর্ণ ডোজ টিকা নিয়েছেন- এমন যাত্রী আরটি পিসিআর পরীক্ষা করতে হবে না। তবে টিকা সার্টিফিকেট দেখাতে হবে।
আর যেসব যাত্রী এক ডোজ কিংবা কোনো টিকা নেননি, তাদের বাংলাদেশে প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে।
বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে করোনা পরীক্ষার বাধ্যবাধকতা আর নেই। তবে গন্তব্য দেশের নির্দেশনা অনুসরণ করবেন।

যেভাবে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে
অনলাইনে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের হেল্থ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। ফরমটি পূরণ করার পর কিউআর কোড যুক্ত একটি হেলথ কার্ড আসবে। সেটি প্রিন্ট করে কিংবা সফট কপি (মোবাইলে) নিজের কাছে রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান চলাচল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ