Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংহতি বাড়াতে ইথিওপিয়ায় মুসলিম-খ্রিস্টান ইফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

উত্তর মধ্য ইথিওপিয়ার একটি শহর ডেসি-তে খ্রিস্টান এবং মুসলমানদের মধ্যে সম্পর্ক সুসংহত করার জন্য গত শুক্রবার দ্বিতীয় গ্র্যান্ড স্ট্রিট ইফতার প্রোগ্রামের আয়োজন করে যুব মুসলিম অ্যাসোসিয়েশন।
পিয়াজা বরাবর শহরের প্রধান রাস্তাটি এর মোড় পর্যন্ত পুরো পথে ভিড় ছিল। অতীতের মতো শহরের খ্রিস্টান সম্প্রদায়ের খ্রিস্টান এবং ধর্মীয় নেতারা অনুষ্ঠানের অংশ নেন।
২০২১ সালের নভেম্বরে শহরটি প্রায় পাঁচ সপ্তাহের জন্য তিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট টিপিএলএফ-এর নিয়ন্ত্রণে ছিল এবং এ বছরের গ্রেট স্ট্রিট ইফতারের উদ্দেশ্য হল এই গোষ্ঠীটি শহরে যে সামাজিক ও মানসিক ট্রমা সৃষ্টি করেছিল তা নিরাময় করা।
শহরের মজলিসের চেয়ারপার্সন শেখ ইদ্রিস বশিরকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘যুদ্ধের কারণে আমাদের জনগণের মানসিক আঘাত নিরাময় এবং এর উৎকর্ষতা পুনরুদ্ধার এবং ঐক্য ও একতাকে শক্তিশালী করার উদ্দেশ্য নিয়ে ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নগর প্রশাসনের প্রতিনিধি এবং অন্যান্য ধর্মীয় গোষ্ঠীর নেতারা অনুষ্ঠানে যোগ দেন।
ইথিওপিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে রাস্তার ইফতার অনুষ্ঠান সাধারণ হয়ে ঐতিহ্য হয়ে উঠেছে। ইথিওপিয়ান সরকারও মুসলিম সম্প্রদায়ের জন্য অনুষ্ঠানের আয়োজন করছে।
এ সপ্তাহের শুরুতে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ সউদী আরব থেকে ফিরে আসা ইথিওপিয়ান অভিবাসীদের জন্য প্রাসাদে একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।
গত রোববার প্রেসিডেন্ট সাহলেওয়ার্ক জিউডে জাতীয় প্রাসাদে ইথিওপিয়ানদের জন্য আরেকটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করেন। তিনি অংশগ্রহণকারীদের সেই ইথিওপিয়ানদের সমর্থন বাড়ানোর জন্য উৎসাহিত করেন যাদের সমর্থন প্রয়োজন। সূত্র : বোরকেনা ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ