Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইটালির মিলানে তিন প্রধান একেশ্বরবাদী ধর্মের ইফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ইতালির তিনটি প্রধান একেশ্বরবাদী ধর্মের প্রতিনিধিরা এবং ইতালি সিনেটের স্পিকার, স্বরাষ্ট্রমন্ত্রী এবং কয়েকটি ইসলামিক দেশের রাষ্ট্রদূত মিলানে এক ইফতার আয়োজনে অংশ নেন। ইতালীয় পার্লামেন্টের উচ্চ চেম্বারের স্পিকার এলিসাবেত্তা আলবার্টি ক্যাসেলাতি ঐতিহ্যবাহী ইফতারের মূল বক্তব্যে অনুষ্ঠানটিকে ‘সংলাপের জন্য একটি অর্থবহ এবং এবং শান্তির জন্য পারস্পরিক বোঝাপড়ার মূল্যবান সুযোগ’ হিসাবে বর্ণনা করেন।

আর্চবিশপ ভিনসেঞ্জো প্যাগলিয়া, ভ্যাটিকান একাডেমি ফর লাইফের প্রেসিডেন্ট রিকার্ডো ডি সেগনি, রোমের ইহুদি সম্প্রদায়ের প্রধান রাব্বি নাদের আক্কাদ, ইতালির ইসলামিক কালচারাল সেন্টারের ইমাম- রোমের গ্রেট মসজিদ এবং পালের্মো মসজিদের ইমাম বাদরি মাদানি একটি আন্তঃধর্মীয় ইফতার আয়োজনে অংশগ্রহণ করেন।
২০২০ সালে পোপ ফ্রান্সিসের ‘অল ব্রাদার্স’ এনসাইক্লিক চিঠির অংশগুলি উদ্ধৃত করে আর্চবিশপ ভিনসেঞ্জো প্যাগলিয়া বলেন যে, ‘আমাদের সব ধর্ম যার একটি একক ম্যাট্রিক্স রয়েছে এবং তারা বিশ্বের ভ্রাতৃত্বের সেবায় রয়েছে’।

স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা ল্যামোরগেজ ‘ইতালিতে মুসলিম সম্প্রদায়ের উপস্থিতির’ প্রশংসা করেছেন। স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা এবং ভূমধ্যসাগরের পার্লামেন্টারি অ্যাসেম্বলির স্পিকার জেনারো মিগলিওরও অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তিউনিসিয়ার একজন অর্থদাতা এবং আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ইউরোপীয় কর্পোরেট কাউন্সিলের সভাপতি কামেল ঘারিবির অর্থায়নে ইফতারের আয়োজন করা হয়।



 

Show all comments
  • গোলাম মোস্তফা ১৭ এপ্রিল, ২০২২, ৭:৫৩ এএম says : 0
    খুব ভালো একটা উদ্যোগ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ