Inqilab Logo

সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০, ২২ শাবান সানি ১৪৪৫ হিজরী

জেলা পরিষদের চেয়ারম্যানদের জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে : তাজুল ইসলাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৭:০৭ পিএম

 স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আইনের মাধ্যমে জেলা পরিষদের চেয়ারম্যানরা ক্ষমতায়িত হয়েছেন। এর মাধ্যমে আবার তাদের জবাবদিহিতাও নিশ্চিত করা হয়েছে। সোমবার (৬ মার্চ) ঢাকায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট আয়োজিত সব জেলা পরিষদ চেয়ারম্যানদের জন্য এক অবহিতকরণ কর্মশালায় তিনি এ কথা বলেন।


কর্মশালার সূচনা বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এ ধরনের কর্মশালার মাধ্যমে মন্ত্রণালয় এবং জেলা পরিষদের মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপিত হবে, যা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমাদের আরেক ধাপ এগিয়ে নেবে। তিনি বলেন, এ কর্মশালার মাধ্যমে জেলা পরিষদের চেয়ারম্যানরা তাদের আইনের পরিধি এবং এখতিয়ার সম্পর্কে সম্যক ধারণা লাভ করবেন। এর ফলে জেলা পরিষদ আরও শক্তিশালী হবে।

তিনি আরো বলেন, সময়ের সাথে আইন পরিবর্তনশীল। আইনের সংযোজন, বিয়োজন, পরিবর্তন ও পরিবর্ধন হবে। জেলা পরিষদের চেয়ারম্যানরা আইনের বিধি-বিধানগুলো এ কর্মশালার মাধ্যমে জানবেন এবং সে অনুযায়ী মানুষকে সেবা দেবেন। এ সময় মো. তাজুল ইসলাম জেলা পরিষদের চেয়ারম্যানদেরকে পরিষদের সব সদস্যদের নিয়ে জেলার উন্নয়ন কাজে মনোযোগ দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, জেলা পরিষদকে বাদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়। স্থানীয় সরকার মন্ত্রী উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে জেলা পরিষদের চেয়ারম্যানগণকে সব ভেদাভেদ ভুলে একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, এ প্রশিক্ষণ কর্মশালা জেলা চেয়ারম্যানদের জ্ঞান ও জানার পরিধিকে সমৃদ্ধ করবে।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জেলা পরিষদ চেয়ারম্যানদের বিভিন্ন প্রশ্ন ও জিজ্ঞাসার উত্তর দেন। অবহিতকরণ কর্মশালায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাজুল ইসলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ