Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইহুদীবাদী ইসরায়েল রমজান এলেই আরও বেপরোয়া হয়ে ওঠে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১১:১৭ এএম

বিশ্বের সবচেয়ে নিপিড়ীত অঞ্চলের একটি ফিলিস্তিন। ইহুদীবাদী ইসরায়েলের নিত্যনতুন অত্যাচারে জর্জরিত ফিলিস্তিনিরা। বাড়ি থেকে উচ্ছেদ এবং কারণে-অকারণে গ্রেফতার নিত্যনৈমিত্তিক ঘটনা। তারই ধারাবাহিকতায় শুক্রবার আল আকসায় ফজরের নামাজে আসা মুসল্লিদের ওপর বিনা কারণে হামলা করে ইসরায়েলি বাহিনী। এদিন নিয়ম ভেঙে তারা আল আকসায় প্রবেশ করে। গ্রেফতার করে চার শতাধিক ফিলিস্তিনিকে।

বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, মসজিদের ভেতরে মুহুর্মুহু টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোঁড়া হচ্ছে। মসজিদের ভেতর মনে হচ্ছে যেন যুদ্ধক্ষেত্র। মুসল্লিরা ছোটাছুটি করছেন। অনেকে শুয়ে পড়েন।

আল জাজিরার এক বিশ্লেষণে বলা হয়েছে, পবিত্র রমজান মাস এলে আরও বেপরোয়া হয়ে ওঠে ইসরায়েল। চলতি বছরের পবিত্র রমজান মাসেও ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের মাটিতে বড় ধরনের উত্তেজনা দেখা দিচ্ছে। বিশ্লেষকেরা বলছেন, এর পরিপ্রক্ষিতে গাজা উপত্যকার বাসিন্দারা গত বছরের রমজানের মতোই আরেকটি যুদ্ধ লেগে যেতে পারে।

গত ২২ মার্চ থেকে ইসরায়েলের ভেতরে ক্ষুব্ধ ফিলিস্তিনিদের হামলা বা ‘সশস্ত্র অপারেশন’ বেড়ে গেছে। এসব ঘটনায় ১৪ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে আছেন ইসরায়েলি তিন পুলিশ কর্মকর্তা। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে ৩৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বিধিনিষেধ থাকা সত্ত্বেও শুক্রবার আল-আকসা প্রাঙ্গণে প্রবেশ করেন ইসরায়েলি উগ্রবাদীরা। তাদের হামলায় অন্তত ১৫২ ফিলিস্তিনি আহত হন।

ইসরায়েলি পুলিশের দাবি, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পাথর ছুড়ছিলেন একদল বিক্ষোভকারী। তাদের ছত্রভঙ্গ করতেই সেখানে প্রবেশ করে তারা। আটক করা হয় ৩০০ জনকে। তবে ফিলিস্তিনি সূত্র বলছে, ৪০০ জনের বেশি ফিলিস্তিনিকে আটক করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ছুড়েছেন। বিক্ষোভকারীরাও ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে পাথর ছোড়েন।



 

Show all comments
  • jack ali ১৬ এপ্রিল, ২০২২, ১১:৫১ এএম says : 0
    O'Allah >> help the helpless Palestinians against Barbarian Zionist illegal occupier Israel. O'Allah >>> wipe these barbarian Zionist from the land of Palestine. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ