Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান-ভারত মিলল সাসেক্সে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

ক্রিকেট মাঠে ভারত আর পাকিস্তানের ম্যাচ? সে তো অনেক অপেক্ষার পর মেলে। দুই দেশের রাজনৈতিক-কূটনৈতিক বৈরিতা এমন পর্যায়ে যে আইসিসির কোনো ইভেন্ট বা এশিয়া কাপ না হলে একে অন্যের সঙ্গে খেলতে তাদের অনেক আপত্তি। ভারতের দিক থেকেই আপত্তিটা বেশি। মুম্বাইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী আক্রমণ ঘটনার পর থেকে দ্বিপাক্ষিক সিরিজ তো স্থগিত বটেই পাকিস্তানের খেলোয়াড়দের নিজ দেশে আমন্ত্রণ কিংবা দেশের ক্রিকেটারদের পাকিস্তানে গিয়ে খেলার ব্যাপারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। তখন থেকে দুই দেশের খেলোয়াড়দের একত্রে খেলার ব্যাপারটি তাই স্বপ্নের মতো হয়ে দাঁড়িয়েছে। সেই আফসোস আরও বাড়ানোর পাশাপাশি মুগ্ধতাও ছড়িয়েছে গতকাল ইংলিশ কাউন্টি সাসেক্সের টুইটারে প্রকাশিত একটা ছবি। কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় বিভাগে পরশু ডার্বিশায়ারের বিপক্ষে ম্যাচে সাসেক্সের জার্সিতে যে প্রথমবারের মতো একসঙ্গে মাঠে নেমেছেন ভারতের চেতেশ্বর পূজারা ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান!
মৌসুমে এটি সাসেক্সের দ্বিতীয় ম্যাচ। এর আগে নটিংহ্যামশায়ারের বিপক্ষে মৌসুমের প্রথম ম্যাচে পূজারা ও রিজওয়ানের কাউকেই পায়নি সাসেক্স। গতপরশু ডার্বিশায়ারের ম্যাচের আগে সাসেক্সের জার্সিতে একসঙ্গে পূজারা ও রিজওয়ানের ছবি দিয়ে সাসেক্সের টুইট, ‘এই দুজনের অভিষেকের দিন!’ সাসেক্সকে দিয়ে এবারই প্রথম কাউন্টি চ্যাম্পিয়নশিপের স্বাদ পাচ্ছেন রিজওয়ান। পূজারার অবশ্য সাসেক্সে এবারই প্রথম হলেও কাউন্টিতে এটি তার পঞ্চম মৌসুম। এর আগে ডার্বিশায়ার ও নটিংহ্যামশায়ারে খেলা পূজারা ইয়র্কশায়ারে খেলেছেন দুই মৌসুম। তবে দুজনের কাউন্টিতে খেলা তো আর বড় ব্যাপার নয়, এদিন বড় হয়ে উঠেছে সাসেক্সের টুইটারে ছবিটি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভারত ও পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের আবেগের বহিঃপ্রকাশ।
প্রিষ্ণা আজাল নামের এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘কী দারুণ একটা ছবি! আমার চোখে দিনের সেরা ছবি এটিই। দুজনকে জুটি গড়তে, একসঙ্গে রান করতে দেখতে তর সইছে না।’ হুজাইবা আফতাব নামের আরেকজন সাসেক্সের ছবিটি রিটুইট করে লিখেছেন, ‘এই দুজনকে একই দলে খেলতে দেখা একটা দারুণ প্রাপ্তি!’ উদিত নামের আরেকজন চেতেশ্বর ও রিজওয়ানের নাম মিলিয়ে একটা নাম বের করে এক শব্দে টুইট করেছেন সেটি, ‘চেজোয়ান!’ নামটার কোনো মানে দাঁড়াল কি না, তা কে ভাবতে যায়! আর সাসেক্সের ছবির নিচে মন্তব্যের ঘরে মুশাহিদ হুসেইনের টুইটই হয়তো দুনিয়ার অনেক ক্রিকেটপ্রেমীর মনের কথা, ‘আমি চাই, ভারত ও পাকিস্তান আবার দ্বিপক্ষীয় সিরিজ খেলুক। কী দারুণ একটা সিরিজ হবে সেটি! চেতেশ্বর ও রিজওয়ানকে শুভকামনা।’
গত মাসে অস্ট্রেলিয়ান ব্যাটার ট্রাভিস হেড সাসেক্সের সঙ্গে চুক্তি বাতিল করায় সুযোগ মিলে পুজারার। জাতীয় দলের হয়ে খেলা জন্য এবার কাউন্টিতে খেলছেন না হেড। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা সফরের পর ভারতীয় দল থেকে বাদ পড়া পুজারা ফের দলে ফেরার জন্য নজর আসতে সুযোগটা লুফে নেন। আর সাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফর্ম করা রিজওয়ানকে দলের শক্তি বাড়াতে টানে সাসেক্স। পূজারা ও রিজওয়ান অবশ্য ক্যারিয়ারের দুই প্রান্তে থেকেই সাসেক্সের হয়ে খেলতে গেছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বাদ পড়ার পর পূজারা ভারতের টেস্ট দলে ফেরার পথ খুঁজছেন, আর রিজওয়ান এখন বিশ্বসেরা উইকেটকিপার-ব্যাটসম্যানের আলোচনায় থাকেন সব সময়। তবে সে নিয়ে সাসেক্সের প্রধান কোচ ইয়ান সালিসবুরির ভাবনা নেই। তিনি দুজনকে একসঙ্গে পেয়েই খুশি। বললেন, ‘রিজওয়ান ও পূজারার মানের দুজনকে একসঙ্গে দলে টানতে পেরে আমি খুবই রোমাঞ্চিত। সেটি শুধু তারা বিশ্বমানের ক্রিকেটার বলে, তাঁদের কারণে মাঠে দলের লাভ হবে বলেই নয়, ড্রেসিংরুমে এ দুজনকে পাওয়া ছেলেদের জন্যও শুধু ইতিবাচক কিছুই হতে পারে।’
তবে তার আগে এই ম্যাচেই নতুন এক কীর্তি গড়েছেন আরেক পাকিস্তানি। কাউন্টি ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরিকেই ডাবল সেঞ্চুরিতে রূপ দিয়েছেন বাঁহাতি ওপেনার শান মাসুদ। প্রথম দিনই ২০১ রানে অপরাজিত ৩২ বছর বয়সী এ ব্যাটার গতকাল দ্বিতীয় দিনে থেমেছেন ২৩৪ রানে। লাঞ্চ বিরতি পর্যন্ত ৬ উইকেট হারানো ডার্বিশায়ারের সংগ্রহ ৪৩৭।
পাকিস্তানের ইতিহাসে প্রথম ওপেনার হিসেবে কাউন্টি ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকালেন। এর আগে পাকিস্তানের আর কোনো ওপেনার কাউন্টিতে ডাবল সেঞ্চুরি করতে পারেননি। প্রথম রাউন্ডের ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ৯১ ও ৬২ রান করেছিলেন এ ওপেনার। যার সুবাদে এখন চলতি কাউন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক শান মাসুদই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ