Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় ২৬ মন্ত্রীর পদত্যাগের পর বিরোধীদের সরকারে যোগের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১:১৪ পিএম

তুমুল জনরোষের মুখে গতকালই শ্রীলঙ্কা সরকারের ২৬ মন্ত্রী পদত্যাগের ঘোষণা করেন। আর আজ সকালেই পরিস্থিতি সামাল দিতে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে বিরোধীদরও সরকারে যোগ দিয়ে ঐক্যবদ্ধ ভাবে দেশ চালানোর আহ্বান করেন।

বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকট চরমে পৌঁছেছে। এর জেরে সরকার ও রাষ্ট্রপতির বিরুদ্ধে রাস্তায় নেমেছে জনগণ। পরিস্থিতি সামাল দিতে কার্ফু জারি করেও লাভ হয়নি। কার্ফু অমান্য করে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছে সাধারণ মানুষ। বিরোধীরাও সেই বিক্ষোভে সামিল হয়েছিলেন। তবে এবার বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানালেন রাষ্ট্রপতি। এই আহ্বানে তারা সাড়া দেবেন কি না, তা এখনও জানায়নি বিরোধীরা। এরই মাঝে সোশ্যাল মিডিয়ার উপরও জারি করা হয়েছিল নিষেধাজ্ঞা। তবে নিষেধাজ্ঞা জারির ১৩ ঘণ্টা পরে তা প্রত্যাহার করা হয়।

এদিকে মূল্যস্ফীতিতে নাজেহাল মানুষের রোষের মুখে গতকাল গভীর রাতে পদত্যাগ করেন সেদেশের ২৬ জন ক্যাবিনেট মন্ত্রী। যদিও প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে এখনও গদিতে রয়েছেন। অপরদিকে পদত্যাগ করা মন্ত্রীদের পদত্যাগ পত্র মহিন্দা রাজাপক্ষে গ্রহণ করবেন কি না, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। তবে রাষ্ট্রপতি বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানানোয় মনে হচ্ছে নতুন করে মন্ত্রিসভা গঠন করা হবে শ্রীলঙ্কায়।

উল্লেখ্য, বিগত বেশ কিছু দিন ধরেই শ্রীলঙ্কাবাসীরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছে। রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে তাঁর বাসভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছে জনসাধারণ। সেই বিক্ষোভ হিংসাত্মক রূপও ধারণ করেছে। রাষ্ট্রপতির বিরুদ্ধে বিভিন্ন হ্যাশট্যাগ প্রয়োগ করে পোস্ট হচ্ছিল সোশ্যাল মিডিয়াতে। এই আবহে ‘ভুয়ো খবর’ ছড়িয়ে পড়া আটকাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব সহ যাবতীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিষিদ্ধ ঘোষণা করা হয় শ্রীলঙ্কায়। এই আবহে সোশ্যাল মিডিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হলে তার বিরুদ্ধে সরব হন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষের ছেলে তথা মন্ত্রিসভার সদস্য নমল রাজাপক্ষে। তিনি নিজেও গতরাতে পদত্যাগ করেন। সূত্র: হ্দিুস্থাস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ