Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘কিউ’ সমর্থন হারিয়ে হতবাক ইমরান খানের বিরোধীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৫:৪৩ পিএম

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতৃত্বাধীন বিরোধীরা পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদারের বিরুদ্ধে প্রাদেশিক বিধানসভায় অনাস্থা প্রস্তাব পেশ করার কয়েক ঘন্টা পরে, তার জায়গায় পিএমএল-কিউ নেতা পারভেজ এলাহীকে মনোনীত করে ক্ষমতাসীন পিটিআই। এটি তাদের দীর্ঘদিনের প্রতিশ্রুতিযুক্ত ‘তুরুপের তাস’ প্রকাশ করে।

সূত্র বলছে, ক্ষমতাসীন জোটের গুরুত্বপূর্ণ মিত্র পিএমএল-কিউ-এর সম্ভাব্য সমর্থন হারানোর জন্য পিএমএল-এন সহ-সভাপতি মরিয়ম নওয়াজকে দায়ী করা হচ্ছে। অনাস্থা প্রস্তাবের মাধ্যমে প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টায় মিত্ররা বিরোধীদের সমর্থন না করার প্রধান কারণ চৌধুরীদের কাছে একটি দুর্বল প্রস্তাব বলে মনে করা হয়।

পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) একজন সিনিয়র নেতা, যিনি পিএমএল-কিউ-এর সঙ্গে আলোচনায় অংশ নিয়েছিলেন তিনি সোমবার ডনকে বলেন, ‘নওয়াজ শরীফ এবং তার মেয়েকে পিপিপি এবং পিএমএল-এন-এর কিছু নেতা দোষারোপ করছেন যে, তারা পিএমএল-কিউ-এর দাবি মেনে নেয়ার ক্ষেত্রে নমনীয়তা দেখাননি।’

‘পিএমএল-কিউ নেতৃত্ব বাকি মেয়াদের জন্য মুখ্যমন্ত্রীর স্লট (বর্তমান বিধানসভার) এবং পরবর্তী মেয়াদে ২০টি আসন চেয়েছিল। পিপিপির শীর্ষ নেতৃত্ব - আসিফ আলি জারদারি এবং বিলাওয়াল ভুট্টো-জারদারি - এই দাবিগুলোতে সম্মত হয়েছেন, কিন্তু নওয়াজ শরীফ এবং মরিয়ম ছাড় দিতে প্রস্তুত ছিলেন না,’ নেতা প্রকাশ করেছেন। তিনি যোগ করেছেন, পিতা-কন্যা জুটি চৌধুরীদের জানিয়েছিলেন যে, পিটিআই সরকারকে অপসারনের পর এলাহীকে শুধুমাত্র তিন থেকে পাঁচ মাসের অন্তর্বর্তী সময়ের জন্য পাঞ্জাবের শীর্ষ পদের জন্য বিবেচনা করা যেতে পারে। পরবর্তী নির্বাচনে আসন বিন্যাস নিয়ে তাদের মধ্যে চূড়ান্ত কোনো সমঝোতা হয়নি।

জারদারি চৌধুরীদের আরও লাভজনক প্রস্তাবে রাজি না হওয়ার জন্য শরীফদের প্রতি বিরক্ত বলে জানা গেছে, যার ফলস্বরূপ পিএমএল-কিউ ইমরান খানের প্রতি সমর্থন ঘোষণা করেছে, যিনি তার মিত্ররা যা চেয়েছিলেন তা প্রস্তাব করেছিলেন। আরেক বিরোধী নেতা বলেছেন, পিপিপি-এর কো-চেয়ারম্যান জারদারির জোর প্রচেষ্টা সত্ত্বেও শরীফ এবং চৌধুরীদের মধ্যে বিশাল আস্থার ঘাটতি পূরণ করা যায়নি।

একজন পিএমএল-এন অভ্যন্তরীণ বলেছেন যে, দলের নেতৃত্বও এলাহীর ‘রাজনৈতিক কৌশল’ নিয়ে উদ্বিগ্ন। ‘শীর্ষ নেতৃত্বের মধ্যে একটি ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে যে, এলাহীকে মুখ্যমন্ত্রীর পদ দেওয়া হলে তিনি পিএমএল-এন-এর মূল্যে তার দলকে সুসংহত করবেন,’ তিনি বলেছিলেন।

এদিকে, ইউসুফ রাজা গিলানি ডনকে বলেছেন যে, যৌথ বিরোধী দল চৌধুরীদের সাথে আশা হারায়নি এবং এখনও তাদের সাথে আলোচনায় নিযুক্ত রয়েছে। ‘প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার জন্য আমাদের কাছে প্রয়োজনীয় সংখ্যা রয়েছে, তবুও আমরা চাই সরকারের মিত্ররা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবকে সমর্থন করুক। আমরা আশাবাদী যে পিএমএল-কিউ নেতৃত্ব অবশেষে আমাদের সাথে যোগ দেবে,’ তিনি বলেন।

পিএমএল-এন পাঞ্জাবের তথ্য সচিব আজমা বোখারিও বলেছেন যে, বিরোধীরা এখনও চৌধুরীদের সাথে যোগাযোগ করছে এবং তারা প্রধানমন্ত্রীকে সমর্থন করার বিষয়ে তাদের সিদ্ধান্ত পর্যালোচনা করতে পারে। ইতিমধ্যে, জোটের অংশ থাকার সিদ্ধান্ত নিয়ে চৌধুরীদের মধ্যে বিভেদের খবর উঠে আসছে, কারণ সুজাত পিএমএল-এন-এর সাথে হাত মেলাতে চান, কিন্তু এলাহি মুখ্যমন্ত্রীর প্রস্তাবের কারণে পিটিআইকে আরও ভাল বিকল্প হিসাবে দেখেন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ