Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিম্ন আদালতের মামলার হিসাব চাইলেন সুপ্রিমকোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৩ এএম

বিচারিক আদালতে দেওয়ানি, ফৌজদারি এবং ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার প্রকৃত সংখ্যা জানতে চেয়েছেন সুপ্রিম কোর্ট। সরেজমিন গণনা করে তদন্তাধীন মামলাসহ মোট মামলার তালিকা সম্বলিত প্রতিবেদন দাখিল করতে হবে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশনায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

গতকাল রোববার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের প্রতিটি অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালতে এবং ট্রাইব্যুনালে বিচারাধীন মোকদ্দমার প্রকৃত সংখ্যা সরেজমিনে মোকদ্দমার নথি গণণা করে ছক অনুযায়ী ৩১ মার্চের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের মনিটরিং কমিটির সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তাকে হার্ড কপি এবং ই-মেইলে সফট কপি পাঠানোর জন্য নির্দেশ দেয়া হলো।

এছাড়া পুলিশ বা অন্য কোনো তদন্তকারী সংস্থার কাছে তদন্তাধীন মামলার প্রকৃত সংখ্যা পৃথকভাবে নির্ধারণ করে পাঠাতে হবে।
এর আগে গত ২৭ জানুয়ারি বিচারিক আদালতের মনিটরিংয়ের জন্য দেশের ৮টি বিভাগে হাইকোর্ট বিভাগের ৮ বিচারপতির সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করেন প্রধান বিচারপতি। সেই সঙ্গে সাচিবিক সহায়তার জন্য বিচার বিভাগীয় ৮ কর্মকর্তাকেও দায়িত্ব দেয়া হয়।

‘মনিটরিং কমিটি ফর সাবঅর্ডিনেট কোর্টস’ শীর্ষক কমিটির ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্তরা হলেন, বিচারপতি মোস্তফা জামান ইসলাম, খুলনা বিভাগে বিচারপতি মো: জাহাঙ্গীর হোসেন, বরিশাল বিভাগে বিচারপতি জাফর আহমেদ, চট্টগ্রাম বিভাগে বিচারপতি মো: কামরুল হোসেন মোল্লা, সিলেট বিভাগে বিচারপতি এস এম কুদ্দুস জামান, রংপুর বিভাগে বিচারপতি শাহেদ নূরউদ্দিন, ময়মনসিংহ বিভাগে বিচারপতি মো: জাকির হোসেন এবং রাজশাহী বিভাগে বিচারপতি মো: আখতারুজ্জামান।

প্রসঙ্গত: দেশের কোন আদালতে কতগুলো মামলা বিচারাধীন-এর সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। সুপ্রিম কোর্ট প্রশাসনের দেয়া তথ্যমতে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৯ লাখ ৩৩ হাজার ১৮৬টি বলে জানানো হয়। করোনা প্রাদুর্ভাবে ২০২০ সালে অতিরিক্ত ২ লাখ ৪৪ হাজার মামলা জমেছে। এর মধ্যে অধস্তন আদালতেই বিচারাধীন মামলার সংখ্যা ৩৪ লাখ ৬৫ হাজার বলে জানানো হয়। এছাড়া উচ্চ আদালতে ৪ লাখ ৫৩ হাজার এবং আপিল বিভাগে ১৫ হাজার ২২৫টি মামলা বিচারাধীন রয়েছে মর্মে উল্লেখ করা হয়। এ প্রেক্ষাপটে সারাদেশে আদালতগুলোতে বিচারাধীন মামলার প্রকৃত তথ্য জানাতে এ নির্দেশনা দেয়া হয়।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিমকোর্ট

১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ