Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস ১৮ ডিসেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১:০৬ পিএম

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে সীমিত পরিসরে আগামী ১৮ ডিসেম্বর ‘বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস’ পালন করা হবে। এ উপলক্ষে সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে বাংলাদেশ সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি ‘বাংলাদেশ সুপ্রিমকোর্ট ডে’ নামক ইউটিউব চ্যানেল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে। গত ৯ ডিসেম্বর সুপ্রিমকোর্ট দিবস উদ্যাপন উপলক্ষে গঠিত জাজেস কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দারের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় কমিটির সদস্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন এবং সুপ্রিমকোর্ট বার সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল অংশগ্রহণ করেন। সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ কথা জানান।

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট। দিনটি সরকারি ছুটি থাকায় প্রথম কোর্ট বসে ১৮ ডিসেম্বর। ২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিমকোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিমকোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। এবার করোনা মহামারি ও এর সংক্রমণ রোধে সীমিত পরিসরে দিবসটি পালিত হবে।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিমকোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ