Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কে হবেন সভাপতি-এই বিতর্কে সুপ্রিমকোর্ট বারের সভা পন্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৩ এএম

কে হবেন সভার সভাপতি-এই বিতর্ক থেকে তুমুল হট্টগোল। হট্টগোল থেকে ধাক্কাধাক্কি। ফলশ্রতিতে পন্ড হয়ে গেছে সুপ্রিম কোর্ট বারের আহূত বিশেষ সাধারণ সভা। বারের নির্বাচিত সভাপতি অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর ইন্তেকালে কিভাবে শূন্যপদটি পূরণ হবে-এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট বারে ডাকা হয় বিশেষ সাধারণ সভা।

সভায় আওয়ামীলীগ সমর্থিত আইনজীবীরা দাবি করেন, সাধারণ সভায় কণ্ঠভোটে এ এম আমিন উদ্দিন সভাপতি নির্বাচিত হয়েছেন। অপরদিকে আইনজীবী সমিতির সম্পাদক বিএনপিসমর্থিত ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল বলেন, হট্টগোলের কারণে বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে।

গতকাল দুপুর ২টায় আওয়ামীলীগ সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে তুমুল বিতন্ডা শুরু হয়। সাধারণ সভায় সভাপতিত্ব কে করবেন তা নিয়েই সূচনা হট্টগোলের। প্রত্যক্ষদর্শীরা জানান, আব্দুল মতিন খসরুর মৃত্যুতে সভাপতি নির্বাচনের করণীয় ঠিক করতে বিশেষ সাধারণ সভা আহবান করা হয়। সভার শুরুতে সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল ঘোষণা দেন যে, বারের সংবিধান অনুযায়ী তিনি সভা পরিচালনা করবেন। তখন একপক্ষ বিরোধিতা শুরু করলে আওয়ামীপন্থী আইনজীবীদের সহসভাপতি মুহাম্মদ শফিক উল্লাহ দাঁড়িয়ে ঘোষণা দেন তিনি সভার সভাপতিত্ব করবেন। এ সময় কাজল বলেন, ওনাকে সভাপতিত্ব করার কোনো কার্যবিবরণী পাস হয়নি। সিনিয়র আরেকজন সহসভাপতি আছেন। তখন শফিক উল্লাহ বলেন, আমি আজকের সভার সভাপতি। এই সভা থেকে ঘোষণা করছি, আজ থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন। তখন আওয়ামীলীগ সমর্থক আইনজীবীরা তাকে সমর্থন দেন। বিএনপিসমর্থিত আইনজীবীরা এর বিরোধিতা করতে থাকেন। তারা চিৎকার করে বলতে থাকেন, কণ্ঠভোট নয়, নির্বাচন চাই। এক পর্যায়ে মিলনায়তনের বৈদ্যুতিক সংযোগ ও মাইকের সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। মঞ্চের ওপর ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে।

তখন সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল বলেন, সাধারণ সভা করার মতো পরিবেশ-পরিস্থিতি না থাকায় সভা মুলতবি করা হলো।
সাধারণ সভা পন্ড হওয়ার পর সহসভাপতি শফিক উল্লাহর নেতৃত্বে আওয়ামীলীগ সমর্থিত কার্যনির্বাহীর সদস্যরা রেজুলেশন পাস করে এম আমিন উদ্দিনকে সভাপতি ঘোষণা করেছেন।

এদিকে সুপ্রিম কোর্ট বারের সমিতির সম্পাদক এ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ছাড়াই পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে। পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আমি শুনতে পেলাম বিশেষ সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে আমার নাম ঘোষণা করা হয়েছে। আমাকে যদি আবারও সভাপতি নির্বাচিত করা হয় আমি বিগত দুই বছরের মতো বারের উন্নয়ন কাজ করে যাবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ