Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবীণ আইনজীবী এবিএম নূরুল ইসলামের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সুপ্রিমকোর্ট বারের প্রবীণ আইনজীবী এবিএম নূরুল ইসলাম (৮৮) ইন্তেকাল করেছেন (ইন্না লিল­াহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। গত রোববার দিনগত রাত দেড়টায় রাজধানীর পপুলার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

গতকাল সোমবার সকাল ১০টায় সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতি,এটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন, সাবেক সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনসহ আইনজীবীরা অংশ নেন।

সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে জানাজা শেষে মরহুমের গ্রামের বাড়ি রাজবাড়ী জেলার কালুখালি থানার হোগলাডাঙ্গি গ্রামে নিয়ে যাওয়া হয়। সেখানে বাদ আছর তার নিজের প্রতিষ্ঠিত ‘হোগলাডাঙ্গি এম আই কামিল মাদ্রাসা মাঠে দ্বিতীয় জানাজা শেষে মাদরাসা প্রাঙ্গনেই তাকে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি তিন পুত্র ও দুই কন্যা নাতি নাতনীসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।

এবিএম নূরুল ইসলাম পেশায় আইনজীবী হলেও তিনি ছিলেন রাজনীতিক। তৎকালিন আওয়ামী মুসলিম লীগ পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক, ১৯৬১ সালে হাইকোর্টের আইনজীবী হন। ১৯৬২ সালে সুপ্রিমকোর্ট বারের সদস্য হন। তিনি ১৯৯৫ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭০ সালে তিনি রাজবাড়ী জেলা থেকে পাকিস্তান গণপরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হকের ভিপি, ডাকসুর ভারপ্রাপ্ত সহ-সভাপতি, বৃহত্তর ফরিদপুর আইনজীবী কল্যাণ সমিতির সভাপতিসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

প্রবীণ এই আইনজীবী হাইকোর্টে শিক্ষা প্রতিষ্ঠান সংক্রান্ত রিট বেশি করতেন। বিশেষ করে মাদরাসা শিক্ষক এবং শিক্ষার্থীদের মামলার ক্ষেত্রে তিনি ছিলেন অপ্রতিদ্ব›দ্বী। এছাড়া বিভিন্ন আইনের অসঙ্গতিপূর্ণ ধারা এবং জনস্বার্থ সংশ্লিষ্ট বহু মামলারও আইনজীবী তিনি। আলহাজ্ব এবিএম নূরুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জাতীয় আইনজীবী সমিতি ও দক্ষিণবঙ্গ আইনজীবী সমিতি। শোকবার্তায় বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি ও দক্ষিণবঙ্গ আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট শাহ মো: খসরুজ্জামান বলেন, জাতীয় আইনজীবী সমিতির প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ প্রবীণ আইনজীবী এবিএম নূরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক জানিয়ে তিনি বলেন, দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য স্বৈরাচার আইয়ুব খানের বিরুদ্ধে ষাটের দশকে বিরোধী দলের অন্যাতম নেতা হিসেবে জাতীয় পরিষদে সোচ্চার ছিলেন। গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় তিনি যে ভূমিকা রেখেছেন ইতিহাসে তা স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিবৃতিতে তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিমকোর্ট

১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ