Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘নিহত নক্ষত্র’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১১:৪৯ এএম

স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘নিহত নক্ষত্র’। মুক্তিযুদ্ধের সময়ে গেরিলা যোদ্ধা শহীদ আজাদের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে নাটকটি। এটি পরিচালনা করেছেন সঞ্জয় সমদ্দার। নাটকটিতে গেরিলা যোদ্ধা শহীদ আজাদের চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব, তার মায়ের চরিত্র করেছেন মনিরা মিঠু।

পরিচালক সঞ্জয় সমদ্দার বলেন, ‘‘নিহত নক্ষত্র’ দেখলে এ প্রজন্ম অনেকটাই হয়তো বুঝতে পারবে, কত অসাধারণ সব ত্যাগের বিনিয়মে দাঁড়িয়ে আছে আমাদের দেশ।’

‘নিহত নক্ষত্র’র গল্পে দেখা যাবে, ত্রিপুরার মেলাঘর থেকে আগস্টের প্রথম সপ্তাহে দলটি পূর্ব পাকিস্তানে ঢোকে। দলের নাম ক্র্যাক প্লাটুন। তাদের মূল পরিকল্পনা ছিল ২ নং সেক্টরের অন্তর্ভুক্ত সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন উড়িয়ে দেয়া। তবে দুর্ভাগ্যক্রমে এই অপারেশনের প্রস্তুতিকালীন সময়ে রাজাকারদের তথ্যের ভিত্তিতে পাকিস্তানী মিলিটারীরা দলটির অর্ধেক সদস্যদের ধরে ফেলতে সক্ষম হয়। রমনার এমপি হোস্টেলের কনসেন্ট্রেশন ক্যাম্পে তাদের ওপর করা হয়া অমানবিক নির্যাতন। ঘটতে থাকে আরও নানান ঘটনা। মুক্তিযুদ্ধের এমন বাস্তব ঘটনা নিয়েই তৈরি হয়েছে নাটকটি।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে অপূর্ব বলেন, ‘এই নাটকটিতে আমাদের মহান মুক্তিযুদ্ধে মা ও ছেলের ত্যাগের গল্প। গেরিলা যোদ্ধা আজাদের চরিত্রে অভিনয় করতে পেরে সত্যিই আমি নিজেকে ভীষণ সৌভাগ্যবান মনে করছি। জানি না আমি আমার চরিত্রটি কতোটুকু ফুটিয়ে তুলতে পেরেছি। তবে এটা সত্যি এই চরিত্রটি ফুটিয়ে তোলার জন্য অনেক কষ্ট করেছি, শ্রম দিয়েছি।’

জিয়াউল ফারুক অপূর্ব ও মনিরা মিঠু ছাড়াও আরও অনেকে অভিনয় করেছেন ‘নিহত নক্ষত্র’ নাটকটিতে। আজ (২৬ মার্চ) রাত ৮টায় আরটিভিতে দেখানো হবে নাটকটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ