Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কালুরঘাট বেতার কেন্দ্রে ২৭ মার্চ শ্রদ্ধা জানাবে বিএনপি : ড. মোশাররফ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ৯:৪১ পিএম

ঐতিহাসিক কালুরঘাট বেতার কেন্দ্রকে স্মরণীয় করে রাখতে আগামী ২৭ মার্চ ‘চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্রে’ যাবে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্বাধীনতার ঘোষণা ও মুক্তিযুদ্ধের সূচনা কেন্দ্র কালুরঘাট বেতার কেন্দ্রে শ্রদ্ধা জানাবেন তারা। আজ শুক্রবার (২৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে গুলশান বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি পালনের কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, আগামী ২৭ মার্চ বিএনপির স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির পক্ষ থেকে ‘চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্রে’ যাবে দলটি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতের শেষ রাত্রে অথবা বলা যেতে পারে ২৬ মার্চের প্রথম প্রহরে ২টা ১০ বা ১২ মিনিটে তৎকালীন মেজর জিয়া ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের পাকিস্তানের সেনাবাহিনী থেকে রিবোল্ট করেন এবং ২৬ তারিখ রাতে এবং সন্ধ্যায় প্রথমবার স্বাধীনতার ঘোষণা করেন কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে। ২৭ তারিখ তিনি তার ঘোষণা সংশোধিত আকারে ঘোষণা করেন।

মোশাররফ হোসেন বলেন, বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির লক্ষ্য ছিল- মুক্তিযুদ্ধে এবং মুক্তিযুদ্ধের পরবর্তী বাংলাদেশের ৫০ বছরের ঘটনাবলির যে প্রকৃত ইতিহাস তা জনগণের কাছে তুলে ধরা। কেননা, আমরা খেয়াল করেছি, যারা বর্তমানে রাষ্ট্র ক্ষমতায় আছেন, তারা মুক্তিযুদ্ধের ইতিহাসকে তাদের সুবিধামতো করে প্রচার করছে। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, যে জাতি তার সঠিক ইতিহাস জানে না, সেই জাতি টেকসইভাবে উন্নতি করতে পারে না। আর আজকে বাংলাদেশের সকলের কাছে পরিষ্কার বর্তমান সরকার গায়ের জোরে ক্ষমতায় থাকার জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে শুরু করে স্বাধীনতার পরবর্তী ৫০ বছরের ইতিহাসকে তারা নিজের মতো করে রচনা করে আসলে দেশকে বড় বিভ্রান্তি ও অস্থিরতার মধ্যে ঠেলে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ