Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাগারে বেদনাদায়ক দুবছরের বর্ণনা দিলেন ভারতের মুসলিম নারী ইশরাত জাহান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১:২৩ পিএম

ভারতে মোদির সরকার কর্তৃক পাস করা একটি বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের পরে ২০২০ সালের দিল্লিতে দাঙ্গার সময় ইশরাত জাহানকে গ্রেপ্তার করা হয়। গত সপ্তাহে ইশরাত জাহান যখন ভারতের রাজধানীতে একটি কারাগার থেকে বের হন, তখন তিনি তার বোনকে জড়িয়ে ধরেছিলেন এবং দুই বছরেরও বেশি কারাবাসের পর তাকে স্বাগত জানাতে আসা আত্মীয়রা চারপাশে জড়ো হওয়াদের দেখে কান্নায় ভেঙে পড়েন। “আমি আমার পরিবারকে অনেক মিস করেছি। এই জেল আমার জন্য খুব কঠিন ছিল বলে তিনি দুঃসহ ঘটনার বর্ণনা দেন।-আল জাজিরা

২০১৯ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার কর্তৃক পাস করা একটি বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গণবিক্ষোভের সময় ৩১ বছর বয়সী কর্মী জাহানকে ২০২০ সালের ফেব্রুয়ারিতে অন্যান্য কয়েক ডজন মুসলমান কর্মীসহ গ্রেপ্তার করা হয়েছিল। নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ভারতের প্রতিবেশী দেশগুলি থেকে আসা অমুসলিম অভিবাসী এবং উদ্বাস্তুদেরকে ভারতীয় নাগরিকত্ব সুরক্ষিত করার অনুমতি দেয় যদি তারা ডিসেম্বর ২০১৪ এর আগে ভারতে আসে। পরিকল্পনার উদ্দেশ্য ছিল মুসলিম সংখ্যালঘুদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা। সমালোচকরা বলেছেন যে সিএএ ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধান লঙ্ঘন করেছে যখন জাতিসংঘের বিশেষজ্ঞরা আইনটিকে "মৌলিকভাবে বৈষম্যমূলক" বলেছেন। সিএএ পাস এবং একটি সম্ভাব্য এনআরসি নিয়ে ভয় ভারতজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভের একটি ঢেউ শুরু করেছে, যেখানে মুসলিম মহিলারা দক্ষিণ-পূর্ব দিল্লির একটি শ্রমিক-শ্রেণির মুসলিম অধ্যুষিত এলাকা শাহিনবাগসহ বিভিন্নস্থানে অবস্থানের নেতৃত্ব দিচ্ছেন। বিক্ষোভের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

জাহান, একজন আইনজীবী এবং তার এলাকা থেকে নির্বাচিত প্রাক্তন মিউনিসিপ্যাল কাউন্সিলর, পূর্বদিল্লির খুরেজি এলাকায় এমন একটি মহিলা নেতৃত্বাধীন বিক্ষোভের আয়োজন করেছিলেন। বিক্ষোভে বিরক্ত হয়ে, মোদির ডানপন্থী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর কিছু নেতা ও মন্ত্রী তাদের সমর্থকদের বিক্ষোভ দমন করতে এবং এমনকি বিক্ষোভকারীদের "গুলি" করতে উত্সাহিত করেছিলেন। ঘৃণাত্মক বক্তৃতাগুলি ২০২০ সালের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে দিল্লির পূর্বাঞ্চলে ধর্মীয় দাঙ্গার প্রাদুর্ভাবের দিকেপরিচালিত করেছিল, ৫০ জনেরও বেশি লোককে হত্যা করেছিল, যাদের বেশির ভাগই ছিল মুসলমান এবং কয়েক ডজন বাড়ি এবং মসজিদে আগুন দেওয়া হয়েছিল।

সহিংসতার সময় হিন্দু জনতার সাথে জড়িত থাকার অভিযোগে ভুক্তভোগী এবং সাক্ষীদের দ্বারা অভিযুক্ত পুলিশ, সিএএ-বিরোধীকর্মীদের একাধিক গ্রেপ্তার করেছে, তাদের বিরুদ্ধে একটি কঠোর "সন্ত্রাস" আইনের অধীনে অভিযুক্ত করেছে, যাকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) বলা হয়। ইউএপিএ এবং অন্যান্য আইনের অধীনে গ্রেফতারকৃতদের বেশিরভাগই কারাগারের আড়ালে বন্দী থাকে যখন আইনি মামলা এবং তদন্ত শামুকের গতিতে এগোয়। জাহানকে ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারী, দিল্লী দাঙ্গা শুরু হওয়ার দু'দিন পরে গ্রেপ্তার করা হয়েছিল, পুলিশ প্রথমে তাকে দাঙ্গা এবং বেআইনী সমাবেশের জন্য অভিযুক্ত করেছিল এবং পরে তাকে রাজধানীতে ধর্মীয় দাঙ্গা উসকে দেওয়ার একটি কথিত ষড়যন্ত্রের অংশ হিসাবে অভিযুক্ত করেছিল। যেদিন পুলিশ তাকে খুরেজির সিএএ-বিরোধী প্রতিবাদ সাইট থেকে গ্রেপ্তার করেছিল, জাহান বলেছিলেন যে সে সকালে একটি "অশুভকল" পেয়েছিল।

"কলার আমাকে বলেছিলেন কিছু প্রতিবাদকারী সাইট থেকে পিছু হটছে," তিনি বলেছিলেন। কিন্তু যে মুহূর্তে তিনি ঘটনাস্থলে পৌঁছান, সেখানে বিশাল পুলিশবাহিনী ছাড়া আর কেউ ছিল না। তিনি বলেছিলেন যে তিনি নিজেকে "একা এবং বাকরুদ্ধ" দেখতে পেয়েছিলেন যখন পুলিশ অফিসাররা তার দিকে ঝাপিয়ে পড়ে এবং তাকে একটি গাড়িতে তুলে নিয়ে যায়। জাহান বলেন, “আমি বুঝতে পারিনি কেন আমাকে আটক করা হচ্ছে।

 



 

Show all comments
  • habib ২৫ মার্চ, ২০২২, ২:২১ পিএম says : 0
    IS THIS MUSLIM DRESS , HEAD COVERED BUT ................
    Total Reply(0) Reply
  • Nazmul Islam ২৫ মার্চ, ২০২২, ২:২৫ পিএম says : 0
    নিজ দেশেই ত কত নিরাপদ মানুষ কারাগারে কষ্টভোগ করছে ।
    Total Reply(0) Reply
  • Nazmul Islam ২৫ মার্চ, ২০২২, ২:২৬ পিএম says : 0
    নিজ দেশেই ত কত নিরাপদ মানুষ কারাগারে কষ্টভোগ করছে ।
    Total Reply(0) Reply
  • jack ali ২৫ মার্চ, ২০২২, ৫:১৯ পিএম says : 0
    May Allah Curse on BJP, RSS and Shivesena. O'Allah wipe out them from Indian and hand over India to us so that we will rule by Qur'an then every body can live in peace with human dignity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ