Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যেই পোল্যান্ড যাচ্ছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১০:৪৯ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ২৫ মার্চ, শুক্রবার পোল্যান্ড সফরে যাচ্ছেন। ন্যাটো ও ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৈঠকের পর তিনি সেখানে যাবেন। হোয়াট হাউজের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

জানা গেছে, বাইডেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজের সঙ্গে ওয়ারশায় বৈঠক করবেন। এসময় তারা শরণার্থী ইস্যুতে আলোচনা করবেন।
হোয়াট হাউজ জানায়, মার্কিন প্রেসিডেন্ট, মিত্র ও অংশীদাররা কীভাবে মানবিক সংকট মোকাবিলা করা যায় সে ব্যাপারে আলোচনা করবেন। ইউক্রেনের রাশিয়ার হামলার পরই সেখানে মানবাধিকারের সংকট দেখা দেয়।
তাছাড়া সোমবার (২১ মার্চ) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলসৎ, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ফোনে কথা বলার কথা রয়েছে বাইডেনের।
বুধবার (২৩ মার্চ) তিনি ব্রাসেলসে যাবেন। এরপর সেখানে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি জি-৭ এর সঙ্গেও বৈঠক করবেন তিনি।
এদিকে জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুসারে, যুদ্ধ শুরুর পর থেকে প্রায় ৩৪ লাখ লোক ইউক্রেন ছেড়েছে। এদের মধ্যে ২০ লাখেরও বেশি প্রতিবেশী দেশ পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। এছাড়া রোমানিয়া ও মলদোভায় আশ্রয় নিয়েছে যথাক্রমে ৫ লাখ ৩০ হাজার ও ৩ লাখ ৬২ হাজার শরণার্থী। এদিকে, প্রায় ৬৫ লাখ ইউক্রেনীয় নিজ দেশের অভ্যন্তরেই বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করছে জাতিসংঘ। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ