Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এরশাদের ৯২তম জন্মদিন আজ

৮ জনকে ‘পল্লীবন্ধু পদক -২০২১’ দেয়া হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০০ এএম

জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা মরহুম সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদের ৯২তম জন্মদিন আজ। ১৯৩০ সালের ২০ মার্চ কুড়িগ্রাম শহরের ‘লাল দালান’ বাড়িখ্যাত নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার জন্মদিন উপলক্ষে জাতীয় পার্টি ও হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। জন্মদিন উপলক্ষে আজ সন্ধ্যায় প্যান-প্যাসিফিক হোটেল সোনারগাঁও-এর বলরুমে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে স্বাস্থ্য, সাহিত্য, কৃষি, সঙ্গীত, শিক্ষা, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, ক্রীড়া ও শিল্পে বিশেষ অবদানের জন্য ৮ বিশিষ্টজনকে ‘পল্লীবন্ধু পদক -২০২১’ প্রদান করা হবে।

এইচ এম এরশাদ ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পান ১৯৫২ সালে। তিনি ১৯৭৫ সালের ২৪ আগস্ট মেজর জেনারেল পদে উন্নীত হন। এরশাদ ১৯৮২ সালের ২৪ মার্চ নির্বাচিত প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তারকে হটিয়ে ক্ষমতা গ্রহণ করেন। ১৯৮৬ সালে তার প্রতিষ্ঠিত দল জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি দেশে উপজেলা পদ্ধতি চালু করেন। বিরোধীদলের লাগাতার গণআন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা থেকে বিদায় নেন। এরপর গ্রেফতার হয়ে ৬ বছর কারারুদ্ধ থাকেন। তবে তিনি ১৯৯৭ সালের ৯ জানুয়ারি কারাগার থেকে মুক্তি পান।

কারাগারে থাকাকালীন ১৯৯১ ও ১৯৯৬ সালের নির্বাচনে ৫টি করে আসনে প্রার্থী হয়ে প্রতিটিতে জয়ী হন এরশাদ। জেলে থেকে নির্বাচনের এমন বিজয় সাফল্যের নজিরও নেই ইতিহাসে। কোনো নির্বাচনে না হারার রেকর্ডও আছে তার।

এরশাদের হাতে গড়া রাজনৈতিক দল জাতীয় পার্টি বর্তমান সংসদে প্রধান বিরোধীদল। দশম জাতীয় সংসদেও প্রধান বিরোধীদল ছিল জাতীয় পার্টি।
১৯৮৬ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠার পর থেকে অনন্য রাজনৈতিক শক্তিতে পরিণত হয় জাতীয় পার্টি। তৃতীয় ও চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার পরিচালনার দায়িত্ব পেয়েছিল জাতীয় পার্টি। এরপর থেকে প্রতিটি সংসদেই প্রতিনিধিত্ব ছিল জাতীয় পার্টির। ১৯৯৬ সালের ১২ জুন সপ্তম জাতীয় সংসদের নির্বাচনের পর সরকার গঠনে জাতীয় পার্টি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছে। এছাড়া প্রতিটি জাতীয় নির্বাচনের পরে সরকার গঠনেও জাতীয় পার্টি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছে। তবে সুবিধাবাদী রাজনীতির কারণে কয়েক দফায় বড় ধরনের ভাঙনের মুখে পড়ে দলটি। তবে জীবন দশায় দলের দায়িত্ব ছোট ভাই জিএম কাদেরের হাতে তুলে দেন। তিনি ২০১৯ সালের ১৪ জুলাই সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেন।

নানা ধারায় বিভক্ত জাতীয় পার্টির মূলধারা এরশাদের নামে পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেয়। স্বাস্থ্য, সাহিত্য, কৃষি, সঙ্গীত, শিক্ষা, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, ক্রীড়া ও শিল্পে বিশেষ অবদানের জন্য ৮ বিশিষ্টজনকে পল্লীবন্ধু পদক -২০২১ প্রদান করা হবে।

পল্লীবন্ধু পদক-২০২১ পাচ্ছেন দেশের স্বাস্থ্য খাতে বিশেষ অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী, সাহিত্যে বিশেষ অবদানের জন্য স্বনামধন্য কবি ফজল শাহাবুদ্দীন (মরণোত্তর), কৃষিতে বিশেষ অবদানের জন্য গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, সঙ্গীতে বিশেষ অবদানের জন্য প্রখ্যাত সঙ্গীত শিল্পী এন্ড্রু কিশোর, শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্ল্যাহ, গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বিশেষ অবদানের জন্য ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিক (মরণোত্তর), ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট ক্রীড়াবিদ গোলাম সরোয়ার টিপু এবং শিল্প ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট শিল্পপতি আব্দুল ওয়াহেদ বাবুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ