Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তেল সংকট মোকাবিলায় যে পরামর্শ দিল আন্তর্জাতিক জ্বালানি সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ১১:১৪ এএম

বিশ্বব্যাপী জ্বালানি তেল সংকট মোকাবিলায় ভোক্তা দেশগুলোকে ১০টি পরামর্শ দিলো আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ)। শুক্রবার (১৮ মার্চ) আইইএ’র প্রতিবেদনে পরামর্শগুলো প্রকাশ করে সংস্থাটি।

প্রতিবেদনে নিকট ভবিষ্যতে ভয়াবহ জ্বালানি সংকটের আশঙ্কা প্রকাশ করা হয়। ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার উপর নিষেধাজ্ঞার প্রভাবে এ সংকট তৈরি হবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। আইইএ জানিয়েছে, বিশ্বের শীর্ষ জ্বালানি তেল উৎপাদক রাশিয়ার অভাব শিগগিরই পূরণ করা সম্ভব হবে না।
আইইএর প্রতিবেদনে ভোক্তাদের প্রতি প্রধান পরামর্শগুলো হলো- গাড়ির গতি প্রতি ঘণ্টায় কমপক্ষে ১০ কিলোমিটার হ্রাস করা। সপ্তায় তিন দিন ওয়ার্ক ফ্রম হোম নীতি চালু করা। গণপরিবহনের ভাড়া সস্তা করা। মানুষের বাইসাইকেল ব্যবহার ও হাঁটার অভ্যাস তৈরি করা। দূরের যাত্রায় সম্ভব হলে বিমানের পরিবর্তে রেলপথ ব্যবহার করা।
সংকট মোকাবিলায়, উন্নত বিশ্বের শহরগুলোতে গাড়িমুক্ত রোববার চালু করারও পরামর্শ দিয়েছে আইইএ। এছাড়া বৈদ্যুতিক যানবাহনে পেট্রল বা ডিজেলের পরিবর্তে বিদ্যুৎ ব্যবহার বাড়ানোর পরামর্শ দেওয়া হয়।
প্রতিবেদনে আইইএ বলেছে, যেহেতু জ্বালানি তেলের সিংহভাগ ব্যবহার পরিবহন খাতে হয়ে থাকে, তাই আমাদের পরামর্শগুলো এ খাতকে সামনে রেখে তৈরি করা হয়েছে। এক স্থান থেকে আরেক স্থানে মানুষ ও পণ্য পরিবহনে কিভাবে আরও কম জ্বালানি ব্যবহার করা যায় সেই ব্যবস্থা করাই আমাদের লক্ষ্য।
শীর্ষ ভোক্তা দেশগুলো এসব পরামর্শ মেনে চললে আগামী চার মাসের মধ্যে জ্বালানি তেলের চাহিদা দৈনিক অন্তত ২৭ লাখ হ্রাস করা সম্ভব বলে দাবি করেছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ