Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে সকল পুরস্কার দান করলেন ডলি জহুর

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১১:০৬ এএম

বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রের বিশিষ্ট অভিনেত্রী ডলি জহুর। অভিনয় জীবনে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারসহ জিতেছেন অসংখ্য পুরষ্কার। তার জীবনের প্রাপ্ত সকল পুরষ্কারগুলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করে দিলেন তিনি। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এসব তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বুধবার (১৬ মার্চ) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামূল কবিরের নিকট পুরষ্কারগুলো হস্তান্তর করেন ডলি জহুর। এ সময় আরও উপস্থিত ছিলেন ফিল্ম আর্কাইভের পরিচালক ড.মোফাকখারুল ইকবাল। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অভিনেত্রী ডলি জহুরের জীবন ও কর্ম নিয়ে একটি ডকুমেন্টেশন তৈরি করে সংরক্ষণ করবে, যাতে ভবিষ্যৎ প্রজন্ম গবেষণার জন্য ব্যবহার করতে পারেন।

ডলি জহুর ১৯৫৫ সালে ১৭ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াকালীন মঞ্চ নাটকের সাথে যুক্ত হন। ১৯৭৪-৭৫ সালে সমাজবিজ্ঞান বিভাগের একটি নাটকে অভিনয় করেন। এরপর নাট্যচক্রের সাথে যুক্ত হয়ে মঞ্চে প্রথম লেট দেয়ার বি লাইট নাটকে অভিনয় করেন। তারপর থেকে এখন পর্যন্ত কাজ করে যাচ্ছেন বরেণ্য এই অভিনেত্রী।

ডলি জহুর টেলিভিশন নাটকের পাশাপাশি প্রায় দেড় শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৯২ সালে হুমায়ূন আহমেদের কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য নিয়ে মোস্তাফিজুর রহমানের পরিচালনায় পূর্ণদৈর্ঘ্য ‘শঙ্খনীল কারাগার’ চলচ্চিত্রে রাবেয়া চরিত্রে অসাধারণ অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পান তিনি। এরপর ২০০৬ সালে ‘ঘানি’ চলচ্চিত্রে দারিদ্র্যপীড়িত রোকেয়ার অবরুদ্ধ জীবনের পোড়খাওয়া এক নারীর চরিত্রে মর্মস্পর্শী অভিনয় করে পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

আমাদের দেশের এই অসাধারণ অভিনেত্রী তার কাজের স্বীকৃতি হিসেবে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরষ্কার ও একাধিকবার বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরষ্কার, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি কর্তৃক পুরষ্কার, যায়যায় দিন প্যাসিফিক পুরষ্কার, চিপাচস পুরষ্কার, একতা এ্যাওয়ার্ড, কালচারাল রিপোর্টাস পুরষ্কারসহ বিভিন্ন সংস্থা থেকে বেশ কিছু পুরষ্কার পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ