Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় তুরস্ক যোগ দেবে না: পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৮:০৫ পিএম

ইউক্রেনে বিশেষ অভিযানের জন্য রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা কিছু দেশের নিষেধাজ্ঞায় তুরস্ক যোগ দেবে না। রোববার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু আন্টালিয়ায় একটি কূটনৈতিক ফোরামে বলেছেন।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে তুরস্কের অবস্থান সম্পর্কে এক প্রশ্নের জবাবে কাভুসোগলু বলেন, ‘আমরা বিশ্বাস করি যে নিষেধাজ্ঞা সমস্যার সমাধান করবে না।’ তিনি বলেন, ‘যেমন ধরুণ এয়ারস্পেস, েমন্ট্রেক্স কনভেনশন অনুসারে আমাদের এটি বন্ধ করার কোন ক্ষমতা নেই। এটি একটি আইনি বাধ্যবাধকতা।’

ইতিমধ্যে, ন্যাটোর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ কূটনৈতিক ফোরামের সাইডলাইনে বলেছিলেন যে, জোটটি তার সমস্ত সদস্য মস্কোর উপর বিধিনিষেধ আরোপ করবে বলে আশা করেছিল। তবে তুরস্ক বারবার বলেছে যে, তাদের রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগ দেওয়ার কোনো ইচ্ছা নেই যাতে তার নিজস্ব অর্থনীতির ক্ষতি না হয় এবং রাশিয়ার সাথে সংলাপের দরজা খোলা থাকে।

উল্রেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের সহায়তার অনুরোধে সাড়া দিয়ে ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। তিনি বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড দখলের কোনো পরিকল্পনা মস্কোর নেই। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং আরও কয়েকটি দেশ বলেছে যে, তারা রাশিয়ার আইনি সত্তা এবং ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রবর্তন করছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ