Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ন্যাটো-রাশিয়ার সংঘাত মানেই তৃতীয় বিশ্বযুদ্ধ: বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১১:০২ এএম

''আমি পরিষ্কারভাবে বলতে চাই, সমস্ত শক্তি দিয়ে ও দ্রুততার সঙ্গে আমরা ন্যাটোর প্রতিটি ইঞ্চি রক্ষা করবো। কিন্তু ইউক্রেনে আমরা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জড়াবো না। ন্যাটো এবং রাশিয়ার মধ্যে একটি সরাসরি সংঘাত মানেই হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করা।' এক টুইটবার্তায় বাইডেন এমন মন্তব্য করেন।

ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি আবারো সরাসরি নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ন্যাটোর সঙ্গে রাশিয়ার সরাসরি সংঘাত হলে তা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। খবর বিবিসির


জো বাইডেন এর আগেও অনেকবার বলেছেন, রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সেনাদের সরাসরি যুদ্ধে জড়ানোর কোন সম্ভাবনাই নেই।

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার ঘনিষ্ঠদের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করে আসছে বাইডেন প্রশাসন।

এর আগে শুক্রবার ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার ঘোষণা দেন জো বাইডেন। তিনি রাশিয়ান মদ, সামুদ্রিক খাবার এবং হীরা আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

বাইডেন বলেন, আমরা রাশিয়ার অর্থনীতির বেশ কয়েকটি উল্লেখযোগ্য পণ্য নিষিদ্ধ করছি। যুক্তরাষ্ট্র আরও কিছু রাশিয়ান নাম তালিকায় যুক্ত করবে।

বাইডেন সতর্ক করে বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন কোনো যুদ্ধ চালিয়ে যেতে পারবেন না যা আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলবে।

অপরদিকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া দাবি করেছেন, রুশ বাহিনী ইউক্রেনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলার তথ্যপ্রমাণ পেয়েছে।

নিরাপত্তা পরিষদের এক বিশেষ অধিবেশনে ভাসিলি নেবেনজিয়া বলেন, রুশ বাহিনী ইউক্রেনে কমপক্ষে ৩০টি গবেষণাগারের তথ্যপ্রমাণ পেয়েছে, যেখানে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে ইউক্রেন অত্যন্ত বিপজ্জনক জীবাণু নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছিল।

তবে নেবেনজিয়া জাতিসংঘে তার দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি।

জাতিসংঘের নিরস্ত্রীকরণ সংক্রান্ত প্রধান ইজুমি নাকামিৎসু বলেন, ইউক্রেনে কোনো জীবাণু অস্ত্র কর্মসূচির ব্যাপারে জাতিসংঘ কিছুই জানে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ