Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ৯:২০ এএম

ভারতীয় হাইকমিশন, ঢাকা ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) ১২শ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। শুক্রবার (১১ মার্চ) হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে হাইকমিশনার ভারত ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধি ও শক্তিশালী করতে এবং মানুষে মানুষে সংযোগ স্থাপনের জন্য সাংস্কৃতিক কেন্দ্রের গুরুত্ব তুলে ধরেন।

ভারতীয় হাইকমিশন জানায়, আইজিসিসির শিক্ষার্থী ও প্রশিক্ষকদের মনোমুগ্ধকর পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানটি উদযাপন করা হয়। অনুষ্ঠানের একটি বিশেষ পর্বে আইজিসিসির শিক্ষার্থীরা গত মাসে প্রয়াত হওয়া সংগীত জগতের তিন মহান ব্যক্তিত্ব— লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় এবং বাপ্পি লাহিড়ীকে শ্রদ্ধা জ্ঞাপন করেন। ২০১০ সালের ১১ মার্চ ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদের তৎকালীন সভাপতি ড. করণ সিং এবং বাংলাদেশের তৎকালীন তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদ ঢাকার ধানমন্ডিতে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

কেন্দ্রটি ভারতীয় শাস্ত্রীয় কণ্ঠসংগীত, নৃত্য, হিন্দি ভাষা ও যোগব্যায়াম বিষয়ে ভারতীয় গুরু ও প্রশিক্ষকদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সাংস্কৃতিক সংযোগের প্রচার করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় হাইকমিশন

২২ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ