Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জায়ান্ট সেল আর্টারাইটিস

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জায়ান্ট সেল আর্টারাইটিস বড় রক্তনালীর প্রদাহ। টেমপোরাল এবং অপথ্যালমিক ধমনীর শাখায় অসুখটিতে সমস্যা হয়। সাধারণত ৭০ বছরের দিকে জায়ান্ট সেল আর্টারাইটিস হয়। মেয়েদের অসুখটি বেশি হয়।
ধীরে ধীরে অথবা হঠাৎ করেই জায়ান্ট সেল আর্টারাইটিসের লক্ষণ শুরু হয়। মাথাব্যথা থাকে। টেম্পোরাল এবং অক্সিপিটাল অংশে ব্যথা হয়। স্কাল্পে ব্যথা থাকে। চোয়ালে ব্যথা হয়। চাবানোর সময় বা কথা বলার সময় এ ব্যথা হয়। চোখে দেখতে সমস্যা হয়। হঠাৎ করেই এক চোখে অন্ধত্ব দেখা দিতে পারে। ক্ষুধামন্দা, ক্লন্তি, ওজন কমে যাওয়া এবং জ্বর থাকতে পারে।
জায়ান্ট সেল আর্টারাইটিসের পরীক্ষা নিরীক্ষায় ঊঝজ এবং ঈজচ বেশি পাওয়া যায়। টেম্পোরাল আর্টারি বায়োপসি করলে রোগটি বোঝা যায়। আর্টারির সব অংশ আবার রোগটিতে আক্রান্ত হয় না। তাই কোন অংশে স্বাভাবিক পেলেও রোগটি হতে পারে।
জায়ান্ট সেল আর্টারাইটিস সন্দেহ হলেই কর্টিকোস্টেরয়েড শুরু করা উচিত। দেরি করা উচিত নয়। তা না হলে অন্ধত্ব বরণ করতে হতে পারে। ১ বছর ধরে চিকিৎসা চালানো হয়। তবে ভালো হবার পরেও রোগটি পুনরায় হতে পারে।
জায়ান্ট সেল আর্টারাইটিসের রোগী প্রায়ই দেখতে পাওয়া যায়। তাই এ বিষয়ে সবারই সচেতন হওয়া উচিত।
ডা. ফজলুল কবীর পাভেল

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জায়ান্ট সেল আর্টারাইটিস
আরও পড়ুন