Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানুষ সুখে নেই

মীর আব্দুল আলীম | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০৭ এএম

চালের দাম বেড়ে যাওয়ায় কয়েক বছর আগে জনৈক মন্ত্রী বলেছিলেন, ‘বেশি করে আলুখান, ভাতের উপর চাপ কমান’। তেলের দাম আকাশচুম্বী এখনকার মন্ত্রী কী বলবেন? ধারাবাহিকতায় বাক্যটা হয়তো এমনই আসবে, ‘বেশি করে ঘি খান, তেলের উপর চাপ কমান।’ পুরোপুরি সিন্ডিকেটের কব্জায় চলে গেছে দেশের ভোজ্যতেল, চাল, পিঁয়াজসহ নিত্যপণ্যের বাজার। ব্যবসায়ীরা একে অপরের ঘাড়ে দোষ চাপিয়ে কৃত্রিম সঙ্কট তৈরি করে বাজার থেকে অতিরিক্ত মুনাফা তুলে নিচ্ছেন। চেষ্টা করলেও কিছুতেই তা সরকার নিয়ন্ত্রণে আনতে পারছে না। সরকার সংশ্লিষ্টদের হম্বিতম্বি কোনই কাজে আসছে না। শুধু চাল, তেল নয়- মাছ, মাংস, ডিম, দুধ, পিঁয়াজ সব কিছুর দাম এখন ধরা ছোঁয়ার বাইরে। তাতে উচ্চবিত্তের কোনো সমস্যা নেই। মধ্যবিত্ত আর গরিবের যত জ¦ালা।

একটা সময় ঢাকার বিভিন্ন দেয়ালে লেখা থাকতো ‘কষ্টে আছে আইজ উদ্দিন’। আনাড়ি হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর অনেক দেয়াল জুড়ই লেখা থাকত তা। এসব লেখা মুছে গেছে এরই মধ্যে। আইজ উদ্দিন বেঁচে আছেন কিনা তাও জানি না। তবে ধারণা করি, বড্ড কষ্টে থাকা আইজ উদ্দিন বেঁচে থাকলে হয়তো তিনি তার ঐ কর্ম এখনও চালিয়ে যেতেন। আইজ উদ্দিন বেঁচে থাক, আর নাই থাক এরই মধ্যে গোটা দেশে হাজারো আইজ উদ্দিনের জন্ম হয়েছে এ কথা নিশ্চিত বলা যায়। যারা চাকরি করেন তারা গ্যাস, বিদ্যুতের মূল্যবৃদ্ধি, বাসাভাড়া, পরিবহন ভাড়া বৃদ্ধি, সন্তানের শিক্ষা ব্যায় বৃদ্ধিসহ নিত্যপণ্যেরর আকাশ ছোঁয়া উচ্চ মূল্যের যাঁতাকলে অনেকেই আজ আইজ উদ্দিন বনে গেছেন। যারা ব্যবসা বাণিজ্য করেন, তাদের অনেকেরই ব্যবসায় এখন আগের গতি নেই। উৎপাদন, বেচাকেনা কমে গেছে। ব্যবসা-বাণিজ্যে স্থ্যবিরতা, গার্মেন্টস, শিল্পকারখানা একে একে বন্ধ হয়ে যাওয়া, আমজনতার নিত্য টানাপোড়েন, সড়কে মৃত্যু, ধর্ষণ, গুম, খুনসহ নানা কারণে দেশের মানুষ সুখে নেই, শান্তিতে নেই।

গত ৫ বছরে জাতীয় পর্যায়ে পারিবারিক আয় বেড়েছে ৫৯ শতাংশ, আর খরচ বেড়েছে ৮৪.৫ শতাংশ। পারিবারিক ভোগ-ব্যয়ের অর্ধেকেরও বেশি প্রায় ৫৫ শতাংশ জুড়ে রয়েছে খাদ্য। সবচেয়ে কম আয়ের পরিবারে খাদ্যের পেছনে খরচ হয় ৭২ শতাংশ, সবচেয়ে বেশি আয়ের পরিবারে খাদ্যবহির্ভূত খাতে খরচ ৫৯ শতাংশ। যেসব পরিবারের আয় মাঝামাঝি পর্যায়ে, খাদ্যের পেছনে মোট সংসার খরচের ৬১ থেকে ৬৫ শতাংশ ব্যয় হয় তাদের। সবচেয়ে বেশি দরিদ্র পরিবারের সঙ্গে সমাজের উঁচু স্তররের মানুষের আয়ের বৈষম্য বেড়েছে। তবে পাঁচ বছরে দরিদ্র পরিবারের আয় খানিকটা বাড়লেও ধনীদের আয় কমেছে বলে এক জরিপে উল্লেখ করা হয়েছে। ব্যবসায়ীরা নানা ফন্দি ফিকিরসহ ডলারের দাম বাড়ার অজুহাতে পণ্যমূল্য বাড়িয়ে তার মুনাফা ঠিক রাখতে পারে। রিকশাওয়ালারা চালের দাম বাড়ার অজুহাত দেখিয়ে ভাড়া বাড়িয়ে নিতে পারে। কিন্তু চাকরিজীবীরা তাদের বেতন চাইলেই বাড়াতে পারে না। একটি পদের পেছনে যেখানে হাজার হাজার আবেদনপত্র পড়ে, সেখানে এক চাকরি ছেড়ে অন্য চাকরিতে ঢোকার সুযোগও নেই। ফলে একটু ভালো করে বাঁচার আশাটি আর তাদের পূরণ হচ্ছে না। ঢাকা মহানগরীতে সীমিত আয়ের মানুষের বসবাসের অর্থ দাঁড়িয়েছে ‘শুধু বেঁচে থাকার জন্য বেঁচে থাকা।’ এসব মানুষের এখন সবচেয়ে বড় সমস্যা আবাসন। একসময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসনের নিশ্চয়তা ছিল। এখন তাদের অর্ধেকেরও সেই সুযোগ নেই। বেসরকারি খাতের ব্যাপক প্রসারের সঙ্গে ঢাকায় যে বিপুলসংখ্যক মানুষের জীবিকার ব্যবস্থা হয়েছে, নিয়োগকারীদের পক্ষ থেকে তাদের জন্য আবাসনের কোনো ব্যবস্থা করা হয়নি। ফলে শ্রমিক-কর্মচারী থেকে শুরু করে পদস্থ কর্মকর্তা পর্যন্ত সরকারি-বেসরকারি নির্বিশেষে সর্বস্তরের চাকুরের নিজের থাকার ব্যবস্থা নিজেরই করতে হয়। উচ্চ আয়ের মানুষজন যেখানে প্লট ও ফ্ল্যাট কেনার চেষ্টা করছে, মধ্য ও নিম্ন আয়ের মানুষজন তেমনি সাধ্যের মধ্যে ভাড়া বাসা খুঁজছে। চাহিদা বাড়ার কারণে বল্গাহীনভাবে বেড়ে চলেছে বাসা ভাড়া, জমি ও ফ্ল্যাটের দাম। আবাসনের তীব্র সংকটের কারণে মানুষের আয়ের অর্ধেকই চলে যাচ্ছে বাড়ি ভাড়া, জমি বা ফ্ল্যাটের কিস্তি পরিশোধ বা এ বাবদ নেওয়া উচ্চ সুদে ব্যাংকের ঋণ পরিশোধে। আবাসন সুবিধা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরির শর্তের মধ্যেই রয়েছে। তবে অপ্রতুল জোগানের কারণে সবাই এ সুযোগ পায় না।

এটা বলতেই হয় দ্রব্যমূল্য সীমিত রাখার নির্বাচনী প্রতিশ্রুতিগুলো এখনো পূরণ করতে পারেনি সরকার। দরিদ্র মানুষের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারিত হয়েছে, কম দামের সরকারি চাল ও আটা কিনতে পারছে নিম্ন আয়ের মানুষ। সরকারি চাকরিজীবীদের অনেকে রেশন পাচ্ছে। কিন্তু কোনো রকম সুবিধাহীন ঢাকার মধ্য আয়ের মানুষের কষ্ট শুধুই বেড়েছে। গ্রামে ফিরে যাওয়ার কোনো উপায় না থাকায় যানজট, পানিহীনতা, জলাবদ্ধতা, গ্যাস সংকট, লোডশেডিং, ভেজাল খাবারসহ নানা কষ্টের মধ্যেও ঢাকায় পড়ে আছে তারা। প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তার চাকরি যে বেকারদের কাছে ব্যাপক আকর্ষণীয় তা পরীক্ষায় অংশগ্রহণকারীদের সংখ্যা দেখলেই বোঝা যায়।

নিম্ন আয়ের মানুষ, যারা রিকশা বা অটোরিকশা চালায়, তারা তাদের মতো করে আয় বাড়িয়ে নিচ্ছে। তবে তারাও ভালো নেই। আয় কমলেও উচ্চ আয়ের মানুষদের সমস্যা হচ্ছে কম। বেশি বিপদে রয়েছে শুধু মধ্যবিত্ত শ্রেণীর মানুষ, যাদের জীবনবোধ ভিন্ন। তাদের মাসিক আয়ের ৬০ ভাগ চলে যায় বাড়িভাড়া, আর ২০ ভাগ খাবারে। দুই বাচ্চার পড়াশোনা আর স্কুলে যাতায়াতে খরচ হয় আয়ের ১০-১৫ ভাগ। এইসঙ্গে রয়েছে চিকিৎসা। অতঃপর হাতে থাকল কী?
লেখক: সাংবাদিক, কলামিস্ট



 

Show all comments
  • jack ali ৯ মার্চ, ২০২২, ১২:৪৫ পিএম says : 0
    আমাদের দেশের জনগণ যদি আল্লাহর আইন যেত তাহলে আল্লাহ দ্রোহী রাষ্ট্রদোহী সরকার কখনো এদেশে ক্ষমতায় থাকতে পারত না আল্লাহর আইন দিয়েই দৃষ্টান্ত এবং মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ সুখে নেই

৮ মার্চ, ২০২২
আরও পড়ুন