Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘আমরা কি আপনাদের ক্রীতদাস?’ পশ্চিমাদের ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১১:২৬ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পশ্চিমা দেশগুলোর রাষ্ট্রদূতদের উদ্দেশ্য করে বলেছেন, ‘আপনারা কি পাকিস্তানকে দাস মনে করেন? আমরা কি আপনাদের ক্রীতদাস?’ গত ১ মার্চ ইউরোপীয় ইউনিয়নসহ ২২টি দেশের কূটনীতিকরা যৌথভাবে ইমরান খানকে একটি চিঠি দিয়েছিলেন, যেখানে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে পাকিস্তানের সমর্থন চাওয়া হয়। ওই চিঠির জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী আজ রোববার এমন প্রতিক্রিয়া জানিয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি জানায়, একটি রাজনৈতিক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ওই চিঠির কথা উল্লেখ করেন ইমরান খান। তিনি বলেন, ‘আমি ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের জিজ্ঞাসা করতে চাই যে আপনারা কি ভারতকে এমন চিঠি দিয়েছেন?’
আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (এড়ড়মষব ঘবংি) ফিডটি অনুসরণ করুন
উল্লেখ্য, ইউক্রেনে যুদ্ধ ইস্যুতে গত বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন বসেছিল। সেখানে জাতিসংঘের ডাকা নিন্দা প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল পাকিস্তান। একই সঙ্গে বাংলাদেশ, ভারত, চীনসহ মোট ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। আর নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল ১৪১টি দেশ।
ইমরান খান আরও বলেন, ‘আমরা রাশিয়ার বন্ধু, আমরা যুক্তরাষ্ট্রেরও বন্ধু। আমরা চীন এবং ইউরোপেরও বন্ধু। আমরা কোনো দলে নেই। পাকিস্তান ‘নিরপেক্ষ’ থাকবে এবং যারা ইউক্রেনে যুদ্ধ বন্ধের চেষ্টা করছে তাদের সঙ্গে কাজ করবে।’
বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এর আগে আফগানিস্তানে ন্যাটো জোটকে সমর্থন করায় পাকিস্তান ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।
গত ফেব্রুয়ারির শেষ দিকে মস্কো সফরে গিয়েছিলেন ইমরান খান। ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশ দেওয়ার কয়েক ঘণ্টা পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন তিনি।
এদিকে, পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেছেন, আমরা স্পষ্ট করে তাদেরকে বলতে চাই যে রাষ্ট্রদূতদের এমন চিঠি দেওয়া স্বাভাবিক কূটনৈতিক চর্চা নয়। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Abdul Wahab ৭ মার্চ, ২০২২, ১১:৩৩ এএম says : 0
    A lot of thanks to Imran Khan
    Total Reply(0) Reply
  • এবিএস মুজাহিদ ৭ মার্চ, ২০২২, ৩:৩২ পিএম says : 0
    সত্যিকার নেতা এমনি হওয়া উচিত
    Total Reply(0) Reply
  • Md. Shahjahan Chowdhury ৭ মার্চ, ২০২২, ৪:৩১ পিএম says : 0
    A lot of thanks to Imran Khan
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ