Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে ফিরতে রোমানিয়ার পথে বাংলাদেশি ২৮ নাবিক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

ইউক্রেনের অলভিয়া বন্দরে রকেট হামলার শিকার বাংলাদেশি জাহাজ এমভি বাংলার সমৃদ্ধির ২৮ নাবিককে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। নাবিকেরা ইউক্রেনের বাংকার থেকে রোমানিয়ার পথে যাত্রা শুরু করেছেন। গতকাল শনিবার বাংলাদেশ সময় দুপুরে তারা ইউক্রেন অলভিয়া বন্দরের কাছাকাছি একটি বাংকার থেকে বাসে রওয়ানা হন। ওই বাংকারে তাদের প্রায় ৪০ ঘণ্টা থাকতে হয়েছে। নাবিকেরা মলদোভা হয়ে রোমানিয়ায় যাওয়ার কথা রয়েছে।

নাবিকদের স্বজনদের কয়েকজন জানিয়েছেন, তারা নিরাপদে যাত্রা শুরু করেছেন এবং সবার কাছে দোয়া চেয়েছেন। অলভিয়া বন্দর এলাকা থেকে সবচেয়ে কাছের প্রতিবেশী দেশ হলো মলদোভা। প্রায় ২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হবে তাদের। পরে রোমানিয়া থেকে তাদের দেশে পাঠানো হবে। বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনও ইউক্রেনের বাংকার থেকে দেশে ফিরতে নাবিকদের যাত্রার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পার্শ্ববর্তী তিন দেশ রোমানিয়া, পোল্যান্ড ও মলদোভার যেকোনো একটি দেশে যেতে পারেন তারা। যে দেশে যাওয়ার রাস্তা নিরাপদ সেখানেই নিয়ে যাওয়া হবে তাদের। নিরাপত্তার স্বার্থে তারা নিরাপদ স্থানে পৌঁছানোর পরই তা জানানো হবে। এর আগে শুক্রবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছিলেন, ফিরিয়ে আনতে নাবিকদের রোমানিয়ায় নেওয়ার প্রক্রিয়া চলছে। নাবিকদের সাথে রকেট হামলায় নিহত জাহাজে তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমানের লাশও রয়েছে।

গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে রকেট হামলার কবলে পড়া বাংলাদেশি জাহাজ বাংলার সমৃদ্ধির জীবিত ২৮ নাবিককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়। তার আগে জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। নাবিকদের জাহাজ থেকে নামিয়ে টাগ বোটে করে জেটিতে নেওয়া হয়। সেখান থেকে ইউক্রেনের একটি বাংকারে নেওয়া হয়।

গত বুধবার বাংলাদেশ সময় রাত ৯টা ২০ মিনিটে অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলার সমৃদ্ধি রকেট হামলার শিকার হয়। জাহাজে গোলার আঘাতে তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন। এই জাহাজ তুরস্কের ইরাগলি বন্দর থেকে পণ্যবোঝাই করতে গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়। দুই দিন পর অলভিয়া বন্দর সীমায় নোঙর করে। পরদিন ভোরে রাশিয়া ইউক্রেনে হামলা করলে জাহাজটি আটকা পড়ে। এক সপ্তাহের মাথায় হামলার শিকার হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ