Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউরোপের একাধিক দেশে নেট যোগাযোগ বিচ্ছিন্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ২:৪৮ পিএম

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার মধ্যে ইউরোপের একাধিক দেশে ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানা গেছে। এর ফলে জার্মান, ফ্রান্স, হাঙ্গেরি, ইটালি, পোল্যান্ড সহ বিভিন্ন দেশের বড় বড় এলাকায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন। এতে ব্যবসা বাণিজ্যসহ সার্বিক যোগাযোগে বিঘ্ন ঘটেছে।
তবে কি কারনে এই নেটওয়ার্ক বিচ্ছিন্ন- সে প্রশ্নের ব্যাখ্যায় আমেরিকার স্যাটেলাইট অপারেটররা বলছেন, এর নেপথ্যে রয়েছে রাশিয়ার একের পর এক সাইবার হামলা।
ইউটেলস্যাট নামে ওই স্যাটেলাইট সংস্থাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, ইউক্রেন–সহ বিভিন্ন দেশেই ইন্টারনেট সংযোগ বন্ধ বা বিচ্ছিন্ন গেছে। একই অভিযোগ ফ্রান্সের স্পেস কমান্ডের প্রধান মাইকেল ফ্রিডলিংয়েরও। তিনি বলেছেন, ইউক্রেন ছাড়াও ইউরোপের একাধিক অংশে সাাইবার হানা দিয়েছে রাশিয়া। এর ফলেই নেট যোগাযোগ বিচ্ছিন্ন।
এসব দেশে ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনো কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে পুলিশ ও গোয়েন্দা সংস্থা গোটা বিষয়টি তদন্ত করে দেখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ