Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সংঘাত : ইউরোপে গ্যাসের দাম এ যাবৎকালের সর্বোচ্চ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১০:২৪ এএম

ইউরোপের ইতিহাসে গ্যাসের দাম এ যাবৎকালের সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে। গতকাল বুধবার (২ মার্চ) ইউরোপে প্রাকৃতিক গ্যাসের দাম প্রতি ১ হাজার ঘনমিটারে ২ হাজার ২০০ ডলারের উপরে উঠেছে। খবর সিএনএনের।

রাশিয়ার সংবাদমাধ্যম তাসে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ক্রমবর্ধমান সংকটের কারণে গ্যাস সরবরাহে ঘাটতির আশঙ্কা তৈরি হওয়ায় দাম দ্রুত বাড়ছে।

ইউক্রেনে মস্কোর সামরিক অভিযানের মধ্যে বেশ কয়েকটি পশ্চিমা রাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরপরই ইউরোপে গ্যাসের দাম এতটা বাড়ল।
রাইস্ট্যাড এনার্জির সিনিয়র বিশ্লেষক কৌশল রমেশ রাশিয়ার সংবাদমাধ্যমকে বলেছেন, মিনিটে মিনিটে গ্যাসের দাম বাড়ছে। রাশিয়া-ইউক্রেন সংকটের মধ্যে সরবরাহ বিঘ্নিত হওয়ার আশঙ্কা দাম বৃদ্ধির ক্ষেত্রে প্রভাব ফেলেছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার থেকে ইউরোপে গ্যাসের দাম ৬০ শতাংশ বেড়েছে। বেঞ্চমার্ক ফিউচার প্রতি মেগাওয়াট ঘণ্টায় ১৯৪ ইউরোর (২১৫ ডলার) মতো বেড়েছে।

ইন্ডিপেনডেন্ট কমোডিটি ইন্টেলিজেন্স সার্ভিসেসের বাজার বিশ্লেষক অ্যালেক্স ফ্রোলির মতে, ইউরোপে রাশিয়ান গ্যাস সরবরাহ অব্যাহত আছে। তবে পরিস্থিতি পাল্টে যাওয়ার বিষয়ে অনেক অনিশ্চয়তা এবং উদ্বেগ আছে।

ফ্রোলি আরও বলেন, যুক্তরাজ্য রাশিয়ার মালিকানাধীন ও রাশিয়া নিয়ন্ত্রিত জাহাজ নিজেদের বন্দরে নিষিদ্ধ করেছে, যা রাশিয়া থেকে তরল প্রাকৃতিক গ্যাসের চালান ব্যাহত করতে পারে।

২০১৯ সালের হিসাবে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো প্রাকৃতিক গ্যাসের ৪০ শতাংশের বেশি রাশিয়া থেকে আমদানি করেছে, যা অন্য যে কোনো দেশের চেয়ে বেশি।

২০১৯ সালের হিসাবে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো প্রাকৃতিক গ্যাসের ৪০ শতাংশের বেশি রাশিয়া থেকে আমদানি করেছে, যা অন্য যে কোনো দেশের চেয়ে বেশি। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ