Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেলায় জেলায় হামলা রক্তক্ষয়ী সংঘর্ষ

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে বিএনপির বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে সারাদেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। বেশ কয়েকটি জেলাতে বিপুল সংখ্যক নেতাকর্মীর অংশগ্রহণে শান্তিপূর্ণভাবে সমাবেশ হলেও কয়েকটিতে পুলিশ ও সরকার দলীয়দের বিরুদ্ধে হামলার অভিযোগ করেছে দলটির নেতাকর্মীরা। ঢাকার সাভার, মাগুরা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, পটুয়াখালী, ঝালকাঠিসহ বেশ কয়েকটি জেলায় হামলা, পুলিশের লাঠিচার্জ ও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটে। এতে প্রায় শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন এবং অসংখ্য নেতাকর্মীকে আটক করা হয়েছে বলেও অভিযোগ করেছে বিএনপি

জানা যায়, সকালে সাভারে ঢাকা জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ শুরু হলে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রধান অতিথি হিসেবে যোগ দেন। তবে কিছুক্ষণ পরই পুলিশ অতর্কিতে হামলা করে। নাটোরে পুলিশ ও আওয়ামী লীগের বাধায় পণ্ড হয়ে যায় সমাবেশ। পটুয়াখালীতে নেতাকর্মীদের উপর দফায় দফায় হামলা করা হয়। সংঘর্ষ বেধে গেলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। মাগুরায় বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা ও বাধা সত্ত্বেও স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুর নেতৃত্বে সমাবেশ করে নেতাকর্মীরা।

দেশব্যাপী নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি, সর্বগ্রাসী দুর্নীতি ও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল সমাবেশ করেন বিএনপি। সমাবেশকে কেন্দ্রকরে দেশের বিভিন্ন স্থানে ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবর বিস্তারিত :

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরা জেলা বিএনপি নিত্যপণ্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে শহরের জজকোর্ট এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশী বাধা উপেক্ষা করে বিএনপির সহস্রাধিক নেতাকর্মী মিছিল নিয়ে শহরের ইসলামপুর পাড়াস্থ বিএনপির কার্যালয় চত্বরে সমাবেশ করেছে। মিছিল থেকে সদর থানা ও ডিবি পুলিশ জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এ্যাডভোকেট রোকনুজ্জামান খান, সাবেক সদর থানা বিএনপির সভাপতি এ্যাডভোকেট সাখাওয়াত হোসেন, যুবদল নেতা সবীর হোসেন, সাকের হোসেন, স্বেচ্ছাসেবক দলের কামরুজ্জামান সুমন, আবু বক্কার ও শালিখা ছাত্রদলের কিবরিয়া কে আটক করেছে। পুলিশী লাঠি চার্জে সদর থানা যুবদলের সভাপতি কুতুব উদ্দিন রানা, জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি তুহিন বিশ্বাস, ছাত্রদল নেতা সাইফুল ইসলাম সাজু, জেলা ছাত্রদলের সভাপতি আব্দুর রহিম, সাধারণ সম্পাদক আবু তাহের সবুজ, তিতাস, নুর আলী, রজব আলীসহ ১০ নেতাকর্মী আহত হয়েছে।

জেলা বিএনপির আহবায়ক আলী আহমেদের সভাপতিতে ইসলাপমপুর পাড়া জেলা বিএনপি কার্যালয়ে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির স্বেচ্ছাসেবক সম্পাদক মীর সরাফত আলী সপু, যুবদলের মো. সামসুর রহমান, জমির হোসেন, মহিলা দলের এডঃ নেওয়াজ হালিমা আরলি, জেলা বিএনপির আহসান হাবিব কিশোর, আকতার হোসেন প্রমুখ।

 

কক্সবাজার ব্যুরো জানান, বিএনপি’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মেজর (অবঃ) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম বলেছেন, মেজর জিয়ার আদর্শ অনুসরন করে দেশ থেকে দুর্নীতি ও অপশাসন বিদায় দিতে হবে। জুলুমবাজ আওয়ামী সরকার উৎখাত করে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তিনি বলেন, বিএনপি নিরেপক্ষ সরকার ছাড়া কোন নির্বাচনে যাবেনা। নির্বাচন কমিশনের নামে আওয়ামী লীগ সরকার জাতির সাথে তামাশা করছে। কক্সবাজারে বিএনপি’র সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নোয়াখালী ব্যুরো জানান, তেল, গ্যাস, বিদ্যুৎসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং সর্বগ্রাসী দূর্নীতির প্রতিবাদে নোয়াখালীতে বিক্ষোভ সমাবেশ করেছে নোয়াখালী জেলা বিএনপি। এ কর্মসূচীকে ঘিরে সকল ধরনের সহিংসতা রোধে কঠোর অবস্থানে ছিলো পুলিশ’সহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

গতকাল বিকালে নোয়াখালী প্রেসক্লাবের সামনে এ কর্মসূচী পালন করে তারা। এরআগে দুপুর থেকে জেলার বিভিন্ন স্থান থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে সভাস্থলে এসে একত্রিত হতে থাকে দলের নেতাকর্মীরা। এ সময়ই বিএনপির নেতাকর্মীদের সভাস্থলে আসতে পুলিশি বাধা দেয়ার অভিযোগ করেছে বিএনপি

বগুড়া ব্যুরো জানান, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খাঁন বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশে আজ শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির চাপে জনজীবনে ত্রাহি ত্রাহি অবস্থার সৃষ্টি হয়েছে। তারা দিনের ভোট রাতে করে দখলদারীর মাধ্যমে ক্ষমতায় এসেছে তাই জনগণের কাছে জবাবদিহিতা ও দায়বদ্ধতা তাদের নেই। এ কারনে সরকার দফায় দফায় পানি, তেল, গ্যাস, বিদ্যুৎসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের মুল্য বাড়াচ্ছে। কিন্তু জনদুর্ভোগ লাঘবে সরকারের কোনো মাথাব্যথা নেই।

সাভার থেকে, স্টাফ রিপোর্টার জানান, দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে সাভারে ঢাকা জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে সংঘর্ষের পুলিশসহ অন্তত ২০জন আহত হয়েছে। পুলিশ আটক করেছে তিন জনকে। সংঘর্ষের কারণে কিছু সময়ের জন্য ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। গতকাল বুধবার ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের মডেল মসজিদের সামনে এই সংর্ঘষের ঘটনা ঘটে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে, স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে ছাত্রদলের নেতাকর্মীদের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। সমাবেশকে কেন্দ্রেকরে গতকাল দুপুর থেকে বিকেল পর্যন্ত উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা ফ্লাইওভার এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে দুইপক্ষের অন্তত ২০ নেতাকর্মী আহত হয়। এসময় বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বুধবার বিকেলে দ্রব্যমূল্যের ঊর্ধগতির প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী নারায়ণগঞ্জ শহরে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে একটি প্রতিবাদ সভার আয়োজন করা হয়। এই সভায় অংশগ্রহণ করতে বুধবার দুপুরে রূপগঞ্জের ছাত্রদলের স্থগিত কমিটির সদস্য সচিব ও পদবঞ্চিত ছাত্রদল নেতা মাসুদুর রহমানের নেতৃত্বে শতাধিক ছাত্রদল নেতাকর্মীরা ভুলতা ফ্লাইওভার এলাকায় অবস্থান নেয়। এসময় উপজেলা যুবলীগের ছাত্রলীগের নেতাকর্মীরা একই জায়গায় অবস্থান নেয়। একপর্যায়ে দুইপক্ষের মাঝে বাকবিতন্ডা হয়। পরে দুইপক্ষের নেতাকর্মীরা রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে।

চাঁদপুর থেকে, স্টাফ রিপোর্টার জানান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেছেন, বাংলার মানুষ কারো কাছে মাথা নত করেনি। আমরাও করবো না। ১৬ কোটি ৯৯ লক্ষ মানুষের মুখে একই আওয়াজ খুনি হাসিনার আওয়াজ। যুব সমাজ ও নতুন প্রজন্ম তোমরা মনে শক্তি ও সাহস আন। প্রশাসনের কিছু রুই-কাতলা ধরা পড়ছে। তারা নাকি বিদেশ যেতে পারবে না। চাঁদপুরে প্রশাসনের যারা আমাদের নেতাকর্মীদের গুলি করে হত্যা করেছেন, নির্যাতন করেছেন। তাদের তালিকা আমাদের কাছে রয়েছে।

 

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, তেল, গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও লাগামহীন দুর্নীতির প্রতিবাদে কুষ্টিয়া জেলা বিএনপির আয়োজনে বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়। গতকাল সকাল ১১ ঘটিকায় কুষ্টিয়া জেলা বিএনপির কার্যালয়ের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য, কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মেহেদী আহমেদ রুমী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক ও কুষ্টিয়া জেলা বিএনপিসাধারণ সম্পাদক সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সোহরাব উদ্দিন, কেন্দ্রীয় বিএনপির সদস্য ফরিদা ইয়াসমিনসহ প্রমুখ।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, জনগণের মালিকানা জনগণের হাতে ফেরত দিতে হবে। জনগণের নিজের ভোট দিনের বেলায় যাকে খুশি তাকে দিবে সে অধিকার জনগণকে ফিরিয়ে দিতে হবে। অবিলম্বে চাল, ডাল, তেলসহ নিত্যপণের দাম কমাতে হবে। এ সরকারের অধিনে দেশে কোন নির্বাচন হবে না। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধিনে দেশে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। তিনি সরকারের পদত্যাগ এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে বুধবার বিকালে গাজীপুর জেলা বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় আরো বলেন, মানুষের আয় কম, ব্যয় বেশি। মানুষ ক্ষুধার জ্বালায় ছটপট করছে। দেশে আজ কর্মসংস্থান সংকুচিকত। দেশে ১০-১২ বছর ধরে নতুন কোন শিল্প কলকারখানা গড়ে উঠেনি, যার কারণে বেকারত্ব বেড়েই চলেছে। দিন মুজুররা কাজ পায়না, অপর দিকে জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না। সারাবিশ্বে তেলের দাম যখন কমছে আর আমাদের দেশে তেলের দাম বারবার বেড়েই চলছে। দেশের মুদ্র পাচার হয়ে যাচ্ছে। সমাবেশে গাজীপুরের বিভিন্ন উপজেলা থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী যোগ দেয়।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালী জেলা বিএনপির পূর্ব নির্ধারিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে আওয়ামীলীগ নেতা কর্মীদের হমলার ঘটনা ঘটেছে। এতে বিএনপির অন্তত ২৫-৩০ নেতাকর্মী আহত হয়েছে বলে অভিযোগ করেছেন জেলা বিএনপির সদস্য সচিব শ্নেহাংশু সরকার কুট্টি। গতকাল সকালে ১০ টায় পটুয়াখালী শহরের কলেজ রোডস্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে এই হামলার ঘটনা ঘটে।

বরগুনা ব্যুরো জানান, তৈল বিদুৎ গ্যাস চাল ডাল সহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতি ও লাগামহীন দুর্নীতির প্রতিবাদে বরগুনা জেলা বিএনপি’র আহবানে গতকাল বুধবার দুপুর ২ টায় বরগুনা শহরে বিক্ষোভ মিছিল
শেষে পুরাতন লঞ্চঘাট এলাকায় সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের সভাপতিত্ব করেন বরগুনা জেলা বিএনপির সভাপতি নজরুল ইসলাম মোল্লা, সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চেয়ারপার্সনের উপদেষ্টা মন্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (আব) এম এ আ: লতিফ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান মাসুদসহ প্রমুখ,

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জে বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে শহরে ঢুকতে দেয়নি পুলিশ। গতকাল বুধবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ শহরের প্রবেশদ্বার দ্বারিয়াপুরে দুলুকে ঢুকতে বাঁধা দেয় পুলিশ।

জানা যায়, বিএনপির দুলু দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ এবং ন্যায্যমূল্যে পর্যাপ্ত দ্রব্যসামগ্রী বিক্রির দাবির কর্মসূচিতে যোগ দিতে এসেছিলেন। বিএনপির স্থানীয় নেতারা জানান, গতকাল বুধবার বেলা ৩টায় শহরের জেলা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে সমাবেশ হওয়ার কথা ছিলো বিএনপির। সমাবেশে প্রধান অতিথি ছিলেন রুহুল কুদ্দুস তালুকদার দুলু। সড়ক পথে আসার সময় বেলা দেড়টার দিকে চাঁপাইনবাবগঞ্জের প্রবেশ পথ দ্বারিয়াপুরে দুলুকে বহনকারী গাড়ি আটকে দেয় পুলিশ। এ সময় দুলুসহ বিএনপির নেতকর্মীরা পুলিশের সাথে কথা কাটাকাটিও হয়।
জামালপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক রুমীন ফারহানা এমপি বলেছেন- “বিএনপি ক্ষমতায় থাকাকালে দ্রব্যমূল্যের দাম সহনীয় পর্যায়ে ছিলো। কিন্তু আওয়ামী লীগ সরকারের আমলে দ্রব্যমূল্যের দাম অসহনীয় পর্যায়ে চলে গেছে। এই সিন্ডিকেটের সাথে সরকারের এমপি মন্ত্রীরা জড়িত। তারা সিন্ডিকেটের কাছ থেকে টাকা পেয়ে দেশের বাইরে সম্পত্তি বানাচ্ছে। এই সরকার জনগনের সরকার না। জনগনের দুঃখ সরকার দেখে না, তাই দ্রব্যমূল্যের দাম কমে না।” নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যের প্রতিবাদে এবং টিসিবির পন্য জনসাধারণের মধ্যে সরবরাহের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচী অনুযায়ী জামালপুরে বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, দ্রব্যমূল্যের ঊর্ধগতি ও বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঝালকাঠিতে বিএনপির সমাবেশ ছাত্রলীগ ও পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। ছাত্রলীগের হামলায় শহর ছাত্রদলের আহ্বায়ক মনোয়ার হোসেন রানা ও সদস্য সচিব সুমন মণ্ডল আহত হয়। গতকাল বুধবার বেলা ১২টায় শহরের মধ্যচাঁদকাঠি এলাকায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে দলের কেন্দ্রীয় নেত্রী ও সাবেক সংসদ সদস্য বিলকিস জাহান শিরিনসহ স্থানীয় নেতৃবৃন্দ সমাবেশ শুরু করে। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা মিছিল নিয়ে বিএনপির সমাবেশস্থলে আসলে পুলিশ উভয় পক্ষকেই সরিয়ে দেয়। এতে পণ্ড হয়ে যায় বিএনপির সবামেশ।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেল, গ্যাসসহ নিত্যপণ্যের মুল্যেবৃদ্ধির প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। গতকাল দুপুরে ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে এ কর্মসূচীর আয়োজন করে দলটির জেলা শাখা। কর্মসূচীর শুরুতে জেলার ৬ উপজেলা থেকে আসা নেতাকর্মীরা শহরের বিভিন্ন স্থান থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল সমাবেশ স্থলে এসে শেষ হয়।

বিক্ষোভ সমাবেশে বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল, জেলা বিএনপির আহ্বায়ক এ্যাড. এস এম মশিয়ুর রহমান, সদস্য সচিব এ্যাড. এম এম মজিদ, সাবেক সাংসদ এম এ ওহাব, সহ কেন্দ্রীয়, জেলা ও উপজেলা বিএনপিসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সর্বগ্রাসী দুর্নীতি প্রতিবাদে মৌলভীবাজারে পথসভা ও বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। গতকাল প্রেসক্লাব সম্মুখে পথসভায় মিলিত হয় জেলা বিএনপি ও অঙ্গ সংগঠন। বিএনপি’র সিনিয়র সহ সভাপতি মো. ফয়জুল করিম ময়ুন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন মাতুক, বকশি মিছবাউর রহমানসহ প্রমুখ।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, দেশে ক্রমাগত নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বেগতির প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ ও সমাবেশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল দুপুরে দলীয় কার্যালয় পঞ্চগড় তেঁতুলিয়া মহাসড়কের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। সড়কের পাশে বিক্ষোভ ও সমাবেশ হওয়ায় প্রায় আড়াই-তিন ঘণ্টা চলাচলের দুর্ভোগ পোহাতে হয়েছে পথচারীকে। দলটির নেতাকর্মীর অভিযোগ, প্রশাসনের কাছে শহরের পাশে দুটি জায়গা চেয়েছেন বিক্ষোভ ও সমাবেশ করার জন্য। প্রশাসন পক্ষ থেকে অনুমতি মেলেনি।

নাটোর জেলা সংবাদদাতা জানান, একদিকে পুলিশের ব্যারিকেড অন্যদিকে আওয়ামী বাহিনীর হুঙ্কারের মধ্যে দিয়ে বিক্ষোভ কর্মসূচি সম্পন্ন করেছে নাটোর জেলা বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার সকাল ১০ টার দিকে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে এক বিক্ষোভ কর্মসূচি পালন করে জেলা বিএনপি। চাল-ডাল-তেল-গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূলবৃদ্ধির প্রতিবাদে এই কর্মসূচির শুরু থেকেই আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য অস্থায়ী কার্যালয়ের সামনে পুলিশ অবস্থান নেয়। বিএনপির এই কর্মসূচি পণ্ড করার জন্য জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ একের পর এক মিছিল করে। এতে করে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, চাল ডাল তেল গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মুল্য বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার দুপুরে দাদামোড়স্থ জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন, কুড়িগ্রাম জেলা বিএনপির সহ সভাপতি অধ্যাপক সফিকুল ইসলাম বেবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা বিএনপির নেতারা।

নীলফামারি জেলা সংবাদদাতা জানান, নিত্যপণ্যের উর্ধগতির প্রতিবাদে ও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে জাতীয়তাবাদী দল (বিএনপি) নীলফামারী জেলা শাখার উদ্যোগে পৌর মার্কেটস্থ বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল খায়ের ভূইয়া ও প্রধান বক্তা ছিলেন সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগীয়) আব্দুল খালেক।
পঞ্চগড়ে জায়গার অনুমতি না পেয়ে সড়কের পাশে বিএনপির সমাবেশ- দূর্ভোগে পরেন পথচারীরা।



 

Show all comments
  • Sohag Skc ৩ মার্চ, ২০২২, ৬:৩১ এএম says : 0
    বি এন পি কি করে একন প্রতিদিন হরতাল দেওয়ার দরকার ছিল একন হরতাল দিলে জনগন রাস্তায় তাকবে
    Total Reply(0) Reply
  • Somon Chowdhury ৩ মার্চ, ২০২২, ৬:৩২ এএম says : 0
    ইতিহাস সাক্ষী অত্যাচারী শাসক করা একদিন ধ্বংস হবে দেশে তো গরিব মানুষ নাই টিসিবির ট্রাকের সামনে দাঁড়িয়ে যারা চাল-ডাল কিনে রাস্তার ফুটপাতে যারা ঘুমায় ডাস্টবিন থেকে কুড়িয়ে যারা খাবার খায় তারা হলো সিঙ্গাপুরের নাগরিক খাদ্য মন্ত্রীর ভাষায় এদেশের রিক্সাওয়ালারা চিকন চালের ভাত খায় আর আলমগীর কবিররা দু'মুঠো ভাতের জন্য দেয়ালে পোস্টার লাগায় মা হাসপাতালের বিল পরিশোধ করার জন্য সন্তান বিক্রি করে আমাদের মধ্যে অনেকেই আছে কইতে পারেনা সইতেও পারেনা বুক ফাটে তো মুখ ফাটে না নীরবে অশ্রু ঝরে ফাইভ-জি গতির লুটপাটকারী শাসকগোষ্ঠীকে বলে দিও যারা জনগণের রক্ত চুষে খায় এই জাতি তাদেরকে কোনদিন ক্ষমা করবে না
    Total Reply(0) Reply
  • Mohammad Mijbah Uddin Morad ৩ মার্চ, ২০২২, ৬:৩৩ এএম says : 0
    হায়রে দেশ এত নষ্ট হয়ে যাবে ভাবতেও পারি নি ঘৃণা লাগে এইসব দেখলে
    Total Reply(0) Reply
  • Matiar Rahman ৩ মার্চ, ২০২২, ৬:৩৩ এএম says : 0
    আন্দোলন আরো বেগবান করতে হবে ।দ্রব্যমূল্য নাগালের বাইরে । জনগণকে বাঁচাতে হবে । সরকারের মাননীয় মন্ত্রী বলেন তাদের নাকি করার কিছু নাই ।
    Total Reply(0) Reply
  • Atikur Rahman ৩ মার্চ, ২০২২, ৬:৩৩ এএম says : 0
    বিএনপি উচিত ছিল আরো আগে দ্রব্যমূল্য নিয়ে রাজপথে নামার আমরা স্বাগত জানাই বিএনপিকে
    Total Reply(0) Reply
  • S M Hamidullah Raju ৩ মার্চ, ২০২২, ৬:৩৩ এএম says : 0
    দলবল নির্বিশেষে সকলেরই প্রতিবাদ করা দরকার।
    Total Reply(0) Reply
  • Mosiur Rahman ৩ মার্চ, ২০২২, ৬:৩৪ এএম says : 0
    এখনই তো সুযোগ সরকার পতনের। সাধারণ মানুষের নাভিশ্বাস উঠে গেছে সরকারের প্রতি। যে হারে সরকারি দলের লোকেরা সিন্ডিকেট করতেছে। তাদেরকে গলায় রশি দিয়ে টেনে-হিঁচড়ে নামানোর হোক।
    Total Reply(0) Reply
  • shorif ৩ মার্চ, ২০২২, ৭:২১ এএম says : 0
    vote chore durniti baj sorkar joto age bidai nibe totoi desher & jonogoner mongal. Allah ai jalim sorkar ke bidai koro. Amin.
    Total Reply(0) Reply
  • Ujjal akash ৩ মার্চ, ২০২২, ৯:০৩ এএম says : 0
    Ason sara bangladesh er manus ek hoye andolan kore drovbo mullo na komale gorebera na khaey mara jabe na hole samner din golo aro bhoiya boho hobe
    Total Reply(0) Reply
  • Ujjal akash ৩ মার্চ, ২০২২, ৯:০৩ এএম says : 0
    Ason sara bangladesh er manus ek hoye andolan kore drovbo mullo na komale gorebera na khaey mara jabe na hole samner din golo aro bhoiya boho hobe
    Total Reply(0) Reply
  • jack ali ৩ মার্চ, ২০২২, ১১:৫৬ এএম says : 0
    বঙ্গবন্ধু বলেছিলেন আমরা ভাতে মারবো-পানিতে মারবো স্বাধীনতার পরে আমাদের কিভাবে মারা হয়েছে পানিতে মারা হয়েছে হাজার হাজার মানুষ না খেয়ে মারা গেছে এখন আবার সেই বঙ্গকন্যা আমাদের দেশ শাসন করছে আমাদেরকে ভাত এবং পানিতে মারছে ও আল্লাহ আমাদেরকে নরপিচাশ নরাধম সরকারের হাত থেকে রেহাই দাও ইসলাম কায়েম করে দাও তাহলে আমরা সুখে শান্তিতে বসবাস করতে পারব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপির বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ