Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন অভিযানে রাশিয়ায় চলচ্চিত্র মুক্তি স্থগিত করেছে বৈশ্বিক নির্মাতা প্রতিষ্ঠানগুলো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৯:৫৭ এএম

রাশিয়া ইউক্রেন আক্রমণ করায় দেশটিতে চলচ্চিত্র মুক্তি বাতিল করেছে বিশ্বের প্রধান সারির চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এই তালিকায় রয়েছে—ওয়ার্নার ব্রাদার্স, ডিজনি এবং সনির মতো প্রতিষ্ঠানগুলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

এই ঘোষণার অর্থ হল- মুক্তির অপেক্ষায় থাকা ‘দা ব্যাটম্যান’, ‘টার্নিং রেড’ এবং ‘মরবিউসের’ মতো বড় সিনেমাগুলো এখন আর রাশিয়ায় নির্ধারিত সময়ে মুক্তি পাবে না।

এই ঘোষণা এমন এক সময়ে এল যখন সারা বিশ্বের বিভিন্ন দেশ মস্কোর বিরুদ্ধে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করছে। এর আগে, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান, জ্বালানি খাতের বৈশ্বিক করপোরেশনগুলো রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে।
ওয়ার্নার ব্রাদার্সের ব্লকবাস্টার ‘দা ব্যাটম্যান শুক্রবার রাশিয়ায় মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু এই ঘোষণার পর তা আর হবে না। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানিয়েছেন, ‘ইউক্রেনের মানবিক সংকটের কারণে ওয়ার্নার মিডিয়া রাশিয়ায় ‘দা ব্যাটম্যান’-এর মুক্তি বাতিল করেছে।’
একইভাবে, ডিজনি পিকচার্সও রাশিয়ায় তাঁদের অ্যানিমেশন ফিল্ম ‘টার্নিং রেডে’র মুক্তি স্থগিত করেছে। ডিজনি এক বিবৃতিতে বলেছে, ‘ইউক্রেনে বিনা প্ররোচনায় আগ্রাসন ও মর্মান্তিক মানবিক সংকটের কারণে আমরা রাশিয়ার প্রেক্ষাগৃহে মুক্তি বাতিল করছি।’
তাঁরা আরও জানিয়েছে, তাঁরা ইউক্রেনের শরণার্থীদের জন্য জরুরি সহায়তা ও অন্যান্য মানবিক সহায়তা প্রদানের জন্য বেসরকারি সংস্থা গুলির সঙ্গে কাজ করবে।

ওয়ার্নার ও ডিজনির মতো একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে সনিও। তাঁরা রাশিয়ায় মার্ভেল প্রোডাকশনের সিনেমা ‘মরবিয়াস’-এর মুক্তিও বন্ধ করে দিয়েছে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, ‘ইউক্রেনে চলমান সামরিক হস্তক্ষেপ ও সেই অঞ্চলে উদ্ভূত অনিশ্চয়তা ও মানবিক সংকটের পরিপ্রেক্ষিতে আমরা রাশিয়ায় আমাদের পরিকল্পিত সিনেমার মুক্তি স্থগিত করব।’

এ দিকে, নেটফ্লিক্স জানিয়েছে, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত চ্যানেলগুলোর সম্প্রচারের ক্ষেত্রে যেসব নিয়ম বেঁধে দিয়েছে সেগুলো তাঁরা মেনে চলবে না। নেটফ্লিক্সের এক মুখপাত্র বলেছেন, ‘বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমাদের সার্ভিসে এই চ্যানেলগুলি (রুশ) যুক্ত করার কোনো পরিকল্পনা নেই।’
টেক প্ল্যাটফর্ম টুইটার ও ফেসবুকেও রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ প্রকাশের বিষয়ে সতর্ক অবস্থানে রয়েছে। কারণ তাদের ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সম্পর্কে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ