Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কী ঘটবে যদি ১ সেকেন্ডের জন্যও থেমে যায় পৃথিবী?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৪ এএম

পৃথিবীর সৃষ্টি এবং তার টিকে থাকা পুরো ব্যাপারটাই জটিল, রহস্যময়। সেখানে নানা কার্যকারণ সম্পর্ক। সেই সম্পর্কের প্রেক্ষিতে একটা প্রশ্ন প্রায়ই উঠে পড়ে যে, কোটি কোটি বছর ধরে ঘুরতে থাকা এই পৃথিবী যদি থেমে যায় কী হবে?

পৃথিবী প্রায় ২৪ ঘণ্টায় নিজেকে এক পাক ঘুরতে পারে। পৃথিবীর ঘূর্ণনের এই গতি প্রতি ঘণ্টায় প্রায় ১০০০ মাইল ধরা হয়। মানুষ অবশ্য এই গতি বুঝতে পারে না, কারণ তারাও এর সঙ্গে ঘুরতে থাকে। এই পৃথিবী যদি সেকেন্ডের জন্যও তার ঘূর্ণন বন্ধ করে দেয়, কী হবে তখন?

এ নিয়ে বিজ্ঞানীরা নানা কাল্পনিক মডেল তৈরি করেছেন। মুহূর্তে স্তব্ধ পৃথিবী যদি হঠাৎ তার ঘোরা বন্ধ করে দেয়, তাহলে এই গ্রহের অধিকাংশই ধ্বংস হয়ে যাবে বলে মত বিজ্ঞানীদের। ধরা যাক, কোনও অতি দ্রুত গতিশীল যান যেতে যেতে যদি হঠাৎ করে ব্রেক কষে, তা হলে তার যাত্রীরা যেমন আচমকা সামনের দিকে ছিটকে যাবেন তেমনই এত দ্রুত গতিতে ঘুরতে থাকা পৃথিবী হঠাৎ তার ঘোরা বন্ধ করে দিলে পৃথিবীপৃষ্ঠে থাকা সবকিছু মুহূর্তের মধ্যে সামনের দিকে ছিটকে যাবে।

মহাকর্ষ বলের ক্ষেত্রে বিপুল বিশৃঙ্খলা দেখা যাবে। সমস্ত আবাসন-নির্মাণ হুড়মুড় করে ভেঙে পড়বে। ঘটবে মহাপ্রলয়। সমুদ্র বিচিত্র আচরণ করবে। আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন ঘটবে। বাতাস উষ্ণ হয়ে উঠবে। বাতাসের দিকবদলও ঘটবে। এবার ধরা যাক, ১ সেকেন্ড নয়, যদি পৃথিবী বরাবরের জন্যই থেমে যায়? তাহলে কী হবে? উপরে যা যা লেখা হল, সেসব তো ঘটবেই।

বিজ্ঞানীরা বলছেন, এমন ঘটলে গ্রহের অর্ধেক অংশকে প্রতিনিয়ত সূর্যের তাপে থাকতে হবে, বাকি অর্ধেককে তীব্র ঠান্ডার সম্মুখীন হতে হবে। এই কারণে, অনেক প্রাণী আক্রান্ত হবে, ধ্বংস হয়ে যাবে, বিলুপ্ত হয়ে যাবে। বিলুপ্ত হবে মানবজাতি। পৃথিবী তার নিজের কক্ষপথ থেকে ছিটকে যাবে। হয়তো চিরদিনের মতো বিলীন হয়ে যাবে মহাশূন্যে। তবে, পৃথিবী থেমে গেলে আরও কী কী পরিণতি হবে, তা পুরোপুরি কল্পনা করা কঠিন। সূত্র: জিনিউজ।



 

Show all comments
  • Md jashim uddin. ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪৯ পিএম says : 0
    এটাই সেই দিন, যে দিন কেয়ামত সংঘটিত হবে। এবং এটি ই হবে পৃথিবীর শেষ দিন।এই বিষয়ে পবিত্র কুর আনের বিভিন্ন জায়গায় বর্ণিত আছে।বিশেষ তরে সুরা ইনফিৎর এবং সুরা জিলজাল এ বর্ননাা করা হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৃথিবী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ