Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কক্সবাজারের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানোন্নয়নে যুক্তরাজ্যের সহযোগিতা আরো প্রসারিত হবে -বৃটিশ হাই কমিশনার

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৬ পিএম

জলবায়ু উদ্বাস্তু প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কক্সবাজার পৌরসভার চলমান বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাই কমিশনার এইচ,ই, রবার্ট চ্যাটার্টন ডিকসন। এ সময় তিনি বলেন, বস্তির দরিদ্র জন মানুষের সক্ষমতা বৃদ্ধি ও সমস্যা সমাধানে যুক্তরাজ্য সরকার বাংলাদেশ সরকারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে।

রোববার সকালে শহরের ১নং ওয়ার্ডের সমিতি পাড়া এলাকায় নবনির্মিত ৭টি রাস্তা ঘুরে দেখেন তিনি। এর আগে ইএনডিপি'র সিডিসি প্রকল্পের সদস্যদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন বৃটিশ হাই কমিশনার।

কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বস্তির দরিদ্র জন মানুষের সক্ষমতা বৃদ্ধি ও সমস্যা সমাধানে যুক্তরাজ্য সরকার বাংলাদেশ সরকারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানিয়ে বৃটিশ হাই কমিশনার বলেন, এসব প্রকল্পের মাধ্যমে মানুষজনকে প্রয়োজনীয় পুষ্টি, পড়াশোনা, আত্মকর্মসংস্থান বিষয়ে সচেতন করতে পেরে আমরা বেশ আনন্দিত। যা আগামীতেও অব্যাহত থাকবে। পাশাপাশি চলমান উন্নয়ন কাজ ছাড়াও বাংলাদেশের সাথে আরো বড় ধরনের কাজ করবার ইচ্ছা রয়েছে বলেও জানান তিনি।
একই সাথে জলবায়ু সহনশীল অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন অনুদান কার্যক্রমের জন্য বাজেট বরাদ্দ আরো বাড়ানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে টেকসই নগর উন্নয়নে এই প্রকল্পের মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বৃদ্ধির মাধ্যমে এসডিজির কার্যকর রূপায়নের উপর গুরুত্বারোপ করেন মেয়র মুজিবুর রহমান।

বিশেষ করে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে পৌরসভার দুর্যোগ প্রবণ সামুদ্রিক উপকূলীয় এলাকার জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে বাংলাদেশ সরকারের পাশাপাশি যুক্তরাজ্য সরকারের সহযোগিতা চান মেয়র মুজিব।

এসময় কক্সবাজার সফরের জন্য বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাই কমিশনারের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

এর আগে সমুদ্র সৈকত ও উপকূল লাগোয়া জলবায়ু উদ্বাস্তু এলাকা ঘুরে দেখেন এবং রাস্তা উদ্বোধন শেষে বৃক্ষরোপণ করেন হাই কমিশনার।

সভায় ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, স্থানীয় সরকার বিভাগের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের যুগ্ম সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক মোঃ মাসুম পাটওয়ারী, এফসিডিও এর ক্লাইমেট চেইঞ্জ এন্ড এনভায়রনমেন্ট এডভাইজার জন ওয়ার্বার্টন, এফসিডিও এর প্রোগ্রাম ম্যানেজার ফারজানা মুস্তাফা, ইউএনডিপি বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ইয়োগেশ প্রাধানাং, কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম তারিকুল আলম, স্থানীয় কাউন্সিলর আকতার কামাল আজাদ, প্যানেল মেয়র-৩ শাহেনা আক্তার পাখি, সচিব রাসেল চৌধুরী, ইউএনডিপির এলআইইউপিসিপি প্রজেক্টের টাউন ম্যানেজার মাসুদ চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল সাড়ে ৯টায় কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে বৃটিশ হাই কমিশনার ও অন্যান্য অতিথিদের ফুলেল শুভেচ্ছায় বরণ করেন কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান।

প্রসঙ্গত: কক্সবাজার পৌরসভা এবং ইউএনডিপির যৌথ পার্টনারশীপের মাধ্যমে বস্তির দরিদ্র মানুষের সক্ষমতা বৃদ্ধি ও সমস্যা সমাধানে এই প্রকল্পের বিভিন্ন অনুদান ও অবকাঠামো উন্নয়নমূলক কাজ কক্সবাজার শহরের টেকসই উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ