Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছেলের সেবায় স্মৃতি নেই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

সন্তানের সর্দি হওয়ায় তার সেবা করছিলেন মা। ছেলের থেকে তিনিও সংক্রমিত হন। কিন্তু সেই ঘটনার পানি যে এতদূর গড়াবে, তা কল্পনাও করতে পারেননি ৪৩ বছরের ক্লেয়ার মাফে-রিস। গত ২০ বছরের সমস্ত স্মৃতি খোয়ালেন তিনি! আর এ ঘটনা ঘটেছে ইংল্যান্ডে।
শুনতে অবাক লাগলেও এমন দাবি করেছেন ক্লেয়ার। তিনি জানান, গত বছরে এক রাতে ছেলের থেকে সংক্রমিত হয়েছিলেন। পরদিন ঘুম থেকে উঠেই একেবারে বদলে যায় জীবনটা। কিছুই মনে করতে পারছিলেন না তিনি। গত ২০ বছর তার জীবনে কী কী ঘটেছে, সে সব স্মৃতি একেবারেই ধূসর হয়ে যায়।
ক্লেয়ারের এমন অবস্থা দেখে হতবাক পরিবারের সদস্যরাও। তবে বিস্ময়ের এখানেই ইতি ঘটেনি। ক্লেয়ারের শারীরিক অবস্থারও চ‚ড়ান্ত অবনতি ঘটে। এমনকী ১৬ দিনের জন্য তিনি কোমায় চলে গিয়েছিলেন! স্ত্রী ক্লেয়ারের জীবনের সেই অবিশ্বাস্য ঘটনার কথা মনে পড়লে আজও শিউরে ওঠেন স্বামী স্কট। তিনি বলেন, ছেলে ম্যাক্সের থেকে সর্দি লেগেছিল ক্লেয়ারেরও। তার শারীরিক অবস্থা দ্রæত খারাপ হলে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। এক সপ্তাহ ছিলেন ভেন্টিলেশনে।
এরপর চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে জানান, তার মস্তিষ্কে অন্তক্ষরণ হয়েছে। কিন্তু পরে আবার জানা যায় তিনি এনসেফালাইটিসে আক্রান্ত। এরপরই দেখা যায়, ধীরে ধীরে ধূসর হচ্ছে ক্লেয়ারের স্মৃতি। বিয়ে থেকে অন্তঃসত্ত¡া হওয়া- কিছুই মনে করতে পারেন না তিনি।
আজও মনে করার চেষ্টা করেন কীভাবে প্রেমিক তাকে দিয়েছিল ভালবাসার প্রস্তাব। কিন্তু সব স্মৃতিই আজ ধূসর। তবে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছেন ক্লেয়ার। বর্তমানে সাংবাদিক হিসেবে কাজ করছেন তিনি। মাঝে মাঝে অতীত স্মৃতি মনে করার চেষ্টা করলেও সফল হননি। তার এমন অদ্ভুত রোগ বিস্মিত করেছে চিকিৎসক মহলকেও। সূত্র : মিরর ইউকে, রিপাবলিক ওয়ার্ল্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ