Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুক্রবার জি–৭ ভুক্ত দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বাইডেন!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৫ পিএম

শুক্রবারই জি–৭ নেতাদের সঙ্গে দেখা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি জি–৭ নেতাদের সঙ্গে বৈঠক করব, এবং আমেরিকা এবং আমাদের মিত্র শক্তিরা সম্মিলিতভাবে রাশিয়ার উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে।’ একইসঙ্গে বাইডেন জানান, ‘ইউক্রেন এবং ইউক্রেনের জনগণকে সমর্থন ও সহায়তা প্রদান অব্যাহত রাখব আমরা।’

উল্লেখ্য, ইউক্রেনে পূর্ণ সমর্থন ও সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস বলছে, স্থানীয় সময় বুধবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন বাইডেন। ইউক্রেনে রাতভর রাশিয়া হামলা চালানোর পরেই বাইডেন ফোনে কথা বলেন জেলেনস্কির সঙ্গে।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আমরা ইউক্রেন ও ইউক্রেনের জনগণের প্রতি সমর্থন ও সহযোগিতা চালিয়ে যাব।’ কোনওরকম উস্কানি ছাড়া রুশ সেনাবাহিনী অবিবেচক হামলা চালাচ্ছে বলে মন্তব্য করে নিন্দা জানান বাইডেন। বাইডেন আরও বলেন, প্রকাশ্যে পুতিনের হামলা নিয়ে আরও স্পষ্টভাবে কথা বলার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানাতে জেলেনস্কি তাকে অনুরোধ জানিয়েছেন।

এদিকে কিয়েভ ও ইউক্রেনের অন্যান্য শহরে বেশ কয়েকটি বিস্ফোরণের খবর পাওয়ার পরে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ও মিত্ররা রাশিয়ার ওপর বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করবে। এক বিবৃতিতে বাইডেন বলছেন, তিনি জি–৭ ভুক্ত দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো রাশিয়ার ওপর বড় নিষেধাজ্ঞা দেবে।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে এর আগেই রাশিয়াকে সাবধান করেন মার্কিন প্রেসিডন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘এই হামলা যে ভয়ঙ্কর মৃত্যু ও ধ্বংস ডেকে আনবে তার সম্পূর্ণ দায়ভার রাশিয়ার। এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্তমূলক উপায়ে প্রতিক্রিয়া জানাবে। বিশ্বের কাছে এহেন ধ্বংসলীলার জবাব রাশিয়াকে দিতেই হবে।’ সূত্র: নিউজ ১৮।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ